নৌবাহিনীর বহরে নতুন দুই যুদ্ধজাহাজ

১১ জানুয়ারি ২০১৬

চট্টগ্রাম ব্যুরো

নৌবাহিনীর বহরে যুক্ত হলো বানৌজা স্বাধীনতা ও বানৌজা প্রত্যয় নামে দুটি যুদ্ধজাহাজ। চীনে তৈরি করভেট ক্লাসের এ দুটি মিসাইল ফ্রিগেট গতকাল রোববার সকালে চট্টগ্রামের নেভাল জেটিতে এসে পেঁৗছায়। নৌবাহিনীর চট্টগ্রাম এরিয়া কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আখতার হাবীবসহ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
নৌবাহিনী সূত্র জানায়, গতকাল সকাল সাড়ে ১০টার দিকে বানৌজা স্বাধীনতা ও পরে বানৌজা প্রত্যয় নেভাল জেটিতে ভিড়ে। প্রায় ৯০ মিটার দৈর্ঘ্য এবং ১১ দশমিক ৪ মিটার প্রস্থের জাহাজ দুটিতে আধুনিক কামান ও মিসাইল রয়েছে। এগুলো সমুদ্রের তলদেশে যে কোনো ডুবোজাহাজের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। জাহাজ দুটি সর্বোচ্চ ২৫ নটিক্যাল মাইল গতিতে চলতে পারে। জাহাজ দুটির প্রকল্প কর্মকর্তা কমডোর একেএম ফারুক হাসান বলেন, 'করভেট ক্লাসের জাহাজ দুটি যুদ্ধ ছাড়া সাধারণ সময়েও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ২০১২ সালে এ ব্যাপারে চীনের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান চায়না শিপ বিল্ডিং কোম্পানির সঙ্গে চুক্তি হয়। ২০১৩ সালের ৭ জানুয়ারি জাহাজ দুটির নির্মাণ কাজ শুরুর ৩৫ মাস পর তা নৌবাহিনীর কাছে হস্তান্তর করা হয়।' গত ২৬ ডিসেম্বর জাহাজ দুটি চীনের কুইডং বন্দর থেকে যাত্রা শুরু করে বলে জানান তিনি। এদিকে নৌবাহিনীর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশের সমুদ্রসীমার নিরাপত্তার জন্য বিশেষভাবে জাহাজ দুটি প্রস্তুত করা হয়েছে। এগুলো নৌবাহিনীর সক্ষমতা আরও বৃদ্ধি করবে।

© সমকাল 2005 - 2018

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৮৮৭০১৭৯-৮৫, ৮৮৭০১৯৫, ফ্যাক্স : ৮৮৭০১৯১, ৮৮৭৭০১৯৬, বিজ্ঞাপন : ৮৮৭০১৯০ । ইমেইল: info@samakal.com