নতুন তালেবানপ্রধানের প্রতি আল কায়দার আনুগত্য

১২ জুন ২০১৬

সমকাল ডেস্ক

আফগান তালেবানদের নতুন নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদার প্রতি আনুগত্য প্রকাশ করেছেন আল কায়দা নেতা আয়মান আল জাওয়াহিরি। অনলাইনে পোস্ট করা ১৪ মিনিটের একটি অডিও বার্তায় আল কায়দাপ্রধান বলেন, 'জিহাদের জন্য সংগঠিত হওয়া আল কায়দার নেতা হিসেবে আমি তার প্রতি আমার আনুগত্য প্রকাশ করছি। ওসামার দেখানো পথে আমি ইসলামিক আমিরাতকে সমর্থনের জন্য মুসলিম জাহানকে আমন্ত্রণ জানাচ্ছি।' তবে অডিও বার্তাটির সত্যতা যাচাই করা তাৎক্ষণিকভাবে সম্ভব হয়নি। খবর :রয়টার্স, এনডিটিভি, এএফপি।
গত মাসে পাকিস্তানে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় সাবেক আফগান তালেবানপ্রধান মোল্লা আখতার মনসুর নিহত হন। মনসুর নিহত হওয়ার চার দিন পর আখুন্দজাদাকে গোষ্ঠীটির প্রধান হিসেবে ঘোষণা করা হয়। পঞ্চাশোর্ধ্ব আখুন্দজাদা মনসুরের ঘনিষ্ঠ সহযোগী ও তার দুই উপপ্রধানের একজন ছিলেন। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানের ক্ষমতায় ছিল তালেবান। পরে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনী তাদের ক্ষমতা থেকে উৎখাত করে।
আফগানিস্তানে তালেবান ঘাঁটিতে হামলা চালান, পাকিস্তানি সেনাপ্রধান : পাকিস্তানি সেনাপ্রধান জেনারেল রাহিল শরিফ আফগানিস্তানে তেহরিক-ই-তালেবান পাকিস্তানের বিদ্রোহী ও তাদের নেতা মোল্লা ফয়জুল্লাহর গোপন আড্ডার ওপর হামলা চালানোর জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন। ইসলামাবাদে শুক্রবার আফগানিস্তানে রিসলিউট সাপোর্ট মিশনের কমান্ডার জেনারেল জন নিকলসন এবং আফগানিস্তান ও পাকিস্তানে যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি রিচার্ড ওলসনের সঙ্গে এক বৈঠকে তিনি এ আহ্বান জানান।

© সমকাল 2005 - 2019

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭ (প্রিন্ট পত্রিকা), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) । ইমেইল: [email protected]