ব্রিটেনের বিজ্ঞানীরা ব্রেক্সিটের বিপক্ষে

১২ জুন ২০১৬

সমকাল ডেস্ক

নোবেল পুরস্কার বিজয়ীসহ ব্রিটেনের ১৩ বিজ্ঞানী দেশটির ইউরোপীয় ইউনিয়নে থাকা উচিত বলে মত দিয়েছেন। এ ব্যাপারে তারা শনিবার একটি চিঠিতে স্বাক্ষর করেছেন। ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসাটা ব্রিটেনের বিজ্ঞান গবেষণার জন্য হুমকি হবে বলে মন্তব্য করে তারা বলেন, 'ইউরোপীয় ইউনিয়ন থেকে বিজ্ঞান গবেষণার বরাদ্দ হারালে তা ব্রিটেনের জন্য ক্ষতিকর হবে।'
আগামী ২৩ জুন ব্রিটেন ইউরোপীয় ইউনিয়নে থাকবে কি-না, এ নিয়ে গণভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইইউ 'ছাড়া না ছাড়া'র দোলাচলে দুলছে দেশটি। দু'দিকের সম্ভাবনা এবং ক্ষতি নিয়ে ব্রিটেনের মানুষ চুলচেরা বিশ্লেষণ করে দেখছে। এতদিন ধরে ব্রিটেনের জন্য অর্থনৈতিক লাভ-ক্ষতি নিয়ে বিচার বিশ্লেষণ করা হলেও বিজ্ঞানীদের এ আহ্বান নতুন আরেক দিকে সবার দৃষ্টি আকর্ষণ করেছে। ব্রিটেনের জনপ্রিয় দৈনিক টেলিগ্রাফে প্রকাশিত ওই চিঠিতে বিজ্ঞানীদের পক্ষ থেকে বলা হয়েছে, 'ইউরোপীয় ইউনিয়ন ছাড়বেন না। তাতে আমাদের বিজ্ঞান সাধনায় বাধা আসতে পারে।' ব্রিটিশ সায়েন্স অ্যাসোসিয়েশনের প্রধান ইমরান খান বলেছেন, 'বিজ্ঞানের সবচেয়ে বেশি অবদান কিন্তু এককভাবে ব্রিটেনেরই; কিন্তু এর সঙ্গে বৃহত্তর ক্ষেত্রে ইউরোপের সম্পর্ক বাদ দেওয়া যায় না।' বিজ্ঞানী পিটার হিগস এবং জেনেটিসিস্ট পল নার্স বলেন, বিজ্ঞান এমন এক বিষয় যা মানুষের মধ্যে সৌহার্দ্য ও সম্পর্ক বাড়ায়, ছিন্ন করে না। এর আগে জগদ্বিখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিংও ব্রেক্সিটের পক্ষে তার অমতের কথা জানান।
বিজ্ঞানী এবং অন্যান্য ক্ষেত্রে ব্রিটেনের প্রথিতযশা পণ্ডিতরা এখন সরাসরি ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষে মত দিচ্ছেন।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: [email protected] (প্রিন্ট), [email protected] (অনলাইন)