'ফাদার ইন চিফ' ওবামা

১২ জুন ২০১৬

সমকাল ডেস্ক

বড় মেয়ে মালিয়ার হাইস্কুল পর্ব শেষ হয়েছে। শুক্রবার ওয়াশিংটনের উত্তর-পশ্চিমে অবস্থিত সিডওয়েল ফ্রেন্ডস স্কুলে মেয়ের গ্র্যাজুয়েশন সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, সঙ্গে ফার্স্ট লেডি মিশেল। তবে প্রেসিডেন্ট নয়, ওবামা সেখানে উপস্থিত ছিলেন কেবলই মালিয়ার বাবা হিসেবে। কোনো বক্তব্যও দেননি 'ফাদার ইন চিফ' ওবামা। খবর ওয়াশিংটন পোস্ট, সিএনএন ও এএফপির।
ওবামা-মিশেল দম্পতির সেদিনের ছোট্ট মেয়েটি দেখতে দেখতে বড় হয়ে গেল। আসছে মাসে আঠারোয় পা ফেলতে যাওয়া মালিয়াকে নিয়ে গর্বিত মা-বাবা। কারণ মেয়েটি হাই স্কুলের পাঠ ভালোভাবেই শেষ করেছে। বিশ্বখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়েও সুযোগ করে নিয়েছে পড়াশোনার।
ওবামা সম্প্রতি একটু মজা করেই বলেছিলেন, মালিয়ার গ্র্যাজুয়েশন অনুষ্ঠান এমন একটি অনুষ্ঠান, যেখানে প্রেসিডেন্ট হয়েও তিনি কোনো বক্তব্য রাখতে পারবেন না। ওবামা জানান, সিডওয়েস্ট স্কুল থেকে আমার কাছে জানতে চাওয়া হয়েছিল, গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে আমি বক্তব্য রাখব কি-না। আমি বলেছি, না। আমাকে সেখানে কালো চশমা পরেই থাকতে হবে। কারণ, আমার কান্না পাবে।
ওবামা তখন মজা করে এ কথা বললেও এর পেছনে যে অনেক আবেগ কাজ করেছে, তা বুঝতে কারও বাকি ছিল না। শুক্রবার মালিয়ার স্কুলে গিয়ে সেই আবেগই অক্ষুণ্ন রইল ওবামার। মেয়ের গ্র্যাজুয়েশন সম্পন্ন করার খুশিতে তিনি কেঁদেছেন কি-না, তা কারও চোখে পড়েনি। কারণ, কালো চশমা পরা ছিলেন, হয়তো কেঁদেছেনও।
গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে আসা এক অভিভাবক জানালেন, প্রেসিডেন্ট নন, তিনি উপস্থিত ছিলেন কেবলই একজন বাবা হিসেবে। প্রেসিডেন্টের আগমনী কোনো শব্দ ছিল না। কেউ টেরই পায়নি, পাশে বসে আছেন প্রেসিডেন্ট ওবামা ও ফার্স্ট লেডি মিশেল।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)