ইক্যুইটিবিডির আহ্বান

এসডিজি বাস্তবায়নে অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত করতে হবে

০৯ জুলাই ২০১৭

সমকাল প্রতিবেদক

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার আহ্বান জানিয়েছে বিভিন্ন এনজিও, কৃষক সংগঠন ও নাগরিক সমাজের নেটওয়ার্ক ইক্যুইটিবিডি। গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবে সংগঠনের পক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বক্তারা এ আহ্বান জানান।
ইক্যুইটিবিডির রেজাউল করিম চৌধুরীর সঞ্চালনায় সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বিএনএনআরসির এএইচএম বজলুর রহমান, উন্নয়ন ধারা ট্রাস্টের আমিনুর রসুল বাবুল, বাংলাদেশ কৃষক ফেডারেশনের বদরুল আলম, জায়েদ ইকবাল খান, দ্বীপ উন্নয়ন সংস্থার রফিকুল ইসলাম, ইক্যুইটিবিডির সৈয়দ আমিনুল হক, কোস্ট ট্রাস্টের মোস্তফা কামাল আখন্দ প্রমুখ।
আগামী ১০ থেকে ১৯ জুলাই নিউইয়র্কে অনুষ্ঠেয় জাতিসংঘের হাই লেভেল পলিটিক্যাল ফোরামে (এইচএলপিএফ) বাংলাদেশ সরকারের এসডিজি বাস্তবায়ন সংক্রান্ত স্বেচ্ছাসেবামূলক জাতীয় পর্যালোচনা (ভিএনআর) প্রতিবেদন উপস্থাপন করা হবে। এ প্রতিবেদনের ওপর গতকাল সংবাদ সম্মেলনে ২১টি কৃষক, শ্রমিক এবং নাগরিক সংগঠনের নেতারা তাদের মতামত উপস্থাপন করেন।
বক্তারা আরও বলেন, অবৈধ অর্থ পাচারের ক্ষেত্রে বাংলাদেশ এখন পৃথিবীর শীর্ষস্থানীয় দেশ। সংঘাতপূর্ণ রাজনীতি অর্থ পাচারকে উৎসাহিত করছে। এসব রোধে সরকারকে কার্যকর উদ্যোগ নিতে হবে। আর আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা ছাড়া বাংলাদেশ থেকে অর্থপাচার বন্ধ করাও সম্ভব নয়। বিভিন্ন সংস্থার মধ্যে যথাযথ সমন্বয়ের অভাবে উন্নয়ন বাজেটের একটি উল্লেখযোগ্য অংশ অপচয় হয় বলেও মত দেন তারা।
বক্তারা বলেন, উপকূলের ৪০ শতাংশ এলাকা সম্পূর্ণ অরক্ষিত। অন্যদিকে ঘূর্ণিঝড়ের সংখ্যাও অনেক বেড়ে গেছে। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা নিশ্চিত করতে হলে উপকূলীয় এলাকাকে তাই রক্ষা করতে হবে। উপকূলীয় এলাকা বাঁচানো না গেলে ঢাকা শহরকেও রক্ষা করা যাবে না। তারা বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য যেসব দেশ দায়ী, বাংলাদেশের ক্ষতির দায় তাদেরই নিতে হবে।

© সমকাল 2005 - 2019

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭ (প্রিন্ট পত্রিকা), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) । ইমেইল: [email protected]