ইবিতে স্থাপিত হলো বঙ্গবন্ধুর ম্যুরাল মৃত্যুঞ্জয়ী মুজিব

১০ জানুয়ারি ১৮ । ০০:০০

ইবি প্রতিনিধি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি স্মরণে ম্যুরাল 'মৃত্যুঞ্জয়ী মুজিব' কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ক্যাম্পাসে স্থাপন করা হয়েছে।

মূল স্থাপনাটির দৈর্ঘ্য সিঁড়িসহ ৫০ ফুট এবং প্রস্থ ৩৮ ফুট। বেদির উচ্চতা ৫ ফুট। বেদির ওপর নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতির দৈর্ঘ্য ২৬ ফুট এবং প্রস্থ ১৭ ফুট। এটি রড, সিমেন্ট দিয়ে তৈরি করা হয়েছে। এর তিনটি সিঁড়ি রয়েছে। স্থাপনার তিন দিকে দর্শনার্থীদের চলাফেরার জন্য দুই স্তরের ১৫ ফুট চওড়া জায়গা রয়েছে। মূল বেদির ওপর আড়াই ফুট উচ্চতা এবং ২০ ফুট চওড়া একটি ওয়াল স্থাপন করা হয়েছে, যেটার ওপর দর্শনার্থীরা তাদের শ্রদ্ধাঞ্জলি নিবেদন করতে পারবেন। মূল প্রতিকৃতির ডান পাশে ৪ ফুট চওড়া ও ২০ ফুট উচ্চতার একটি ওয়াল স্থাপন করা হয়েছে যাতে বঙ্গবন্ধুর স্বাক্ষর করা একটি বাণী লিপিবদ্ধ আছে। ম্যুরালের মূল পরিকল্পনাকারী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারি। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের প্রাক্তন শিক্ষার্থী জালাল উদ্দিন তুহিনের যৌথ অর্থায়নে নির্মিত এ ম্যুরালটির নকশা করেছেন বিশ্ববিদ্যালয়ের উপপ্রধান প্রকৌশলী (সিভিল) মো. আলীমুজ্জামান টুটুল। এটির শিল্পী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের কনক কুমার পাঠক। উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী বলেন, এ ম্যুরালটির মাধ্যমে ইসলামী বিশ্ববিদ্যালয়ের অসাম্প্রদায়িক ভাবমূর্তিরও বহিঃপ্রকাশ ঘটেছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com