কুলাউড়া-শাহবাজপুরে ফের চালু হচ্ছে রেল

১৭ জানুয়ারি ১৮ । ০০:০০

নূরুল ইসলাম, মৌলভীবাজার



দীর্ঘ ১৬ বছর বন্ধ থাকা কুলাউড়া-শাহবাজপুর রেল যোগাযোগ ফের শুরু হচ্ছে। এ রেললাইন চালুর লক্ষ্যে গত ১৩ জানুয়ারি রেলওয়ের পূর্বাঞ্চলীয় জোনের জেনারেল ম্যানেজারের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল কুলাউড়া-শাহবাজপুর রেললাইন পরিদর্শন করে। এ রেললাইন চালু হওয়ার খবরে মৌলভীবাজার ও সিলেট জেলার চার উপজেলাবাসীর মধ্যে চলছে আনন্দ উৎসব।

জানা যায়, নানা জটিলতার কারণে ২০০২ সালের জুন মাসে কুলাউড়া-বড়লেখার শাহবাজপুর রেললাইনে ট্রেন চলাচল বন্ধ করে দেয় সংশ্নিষ্ট কর্তৃপক্ষ। ২০১০ সালের মাঝামাঝি জাতীয় সংসদে মৌলভীবাজার-১ আসনের সংসদ সদস্য, বর্তমান হুইপ শাহাব উদ্দিন এ রেললাইন চালুর প্রস্তাব করেন। পরে একনেকের বৈঠকে ৫৫৫ কোটি টাকা ব্যয়ে প্রকল্প বাস্তবায়নের প্রস্তাব পাস হয়। ২০১৫ সালের ৬ জুন প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে রেললাইনের কাজের ভিত্তিপ্রস্তরের ফলক উন্মোচন করেন।

এ প্রকল্পের কার্যক্রম শুরু করার লক্ষ্যে রেলওয়ে পূর্বাঞ্চলীয় জোনের ম্যানেজার আবদুল হাইয়ের নেতৃত্বে একটি দল কুলাউড়া-শাহবাজপুর রেললাইন পরিদর্শন শেষে কুলাউড়ায় স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় মিলিত হয়। এ সময় আবদুল হাই জানান, জানুয়ারি মাসের শেষ দিকে কিংবা ফেব্রুয়ারির শুরুতেই এ রেললাইনের পুনর্নির্মাণ কাজ শুরু হবে। এতে ব্যয় হবে ৫৫৫ কোটি টাকা। ভারতীয় নির্মাণ প্রতিষ্ঠান কলকাতার কালিন্দি রেল নির্মাণ কোম্পানি এ রেললাইনের নির্মাণ কাজের ঠিকাদারি পেয়েছে। ব্রডগেজ এই রেললাইনটি চালু হলে কুলাউড়া থেকে শাহবাজপুর পর্যন্ত পাঁচটি ট্রেন চলাচল করবে। লোকাল ট্রেন ছাড়াও আন্তঃনগর ট্রেন চলাচল করবে। সেইসঙ্গে ভারতের মহীশাসন, করিমগঞ্জ, বদরপুর ও আসামের সঙ্গে রেল যোগাযোগের পথ সুগম হবে। ব্রিটিশ আমলের আসাম-বেঙ্গল রেল যোগাযোগ নতুন আঙ্গিকে পুনঃস্থাপন হবে। এতে বাণিজ্যিক আদান-প্রদান সহজলভ্য হবে। কম খরচে বাংলাদেশ-ভারতে মালপত্র পরিবহন সম্ভব হবে। একই সঙ্গে মৌলভীবাজারের কুলাউড়া, জুড়ী, বড়লেখা ও সিলেটের বিয়ানীবাজার এলাকার মানুষ পণ্য পরিবহন ও যোগাযোগ ক্ষেত্রে সাশ্রয়ীভাবে চলাচল করতে পারবে বলে জানান কুলাউড়ার হাজীপুর ইউপি চেয়ারম্যান আবদুল বাছিত বাচ্চু।

পরিদর্শনকালে রেলওয়ের পূর্বাঞ্চলীয় জোনের জেনারেল ম্যানেজার আবদুল হাইয়ের সঙ্গে ছিলেন কুলাউড়া-শাহবাজপুর ট্রেন লাইন বাস্তবায়নের প্রকল্প পরিচালক ও রেলওয়ের পূর্বাঞ্চলীয় জোনের এসিই মো. তানভিরুল ইসলাম ও রেলওয়ের ঢাকার ডিইএন মো. আহসান জাবির।

কুলাউড়ার স্টেশন মাস্টার মফিজুল ইসলাম বলেন, শিগগির এ রেললাইনের কার্যক্রম শুরু হবে বলে পরিদর্শনে আসা কর্মকর্তারা জানিয়েছেন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com