'ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ' সিলেট বিভাগের বাছাইপর্ব অনুষ্ঠিত

১২ মে ১৮ । ০০:০০

সিলেট ব্যুরো

সকাল থেকেই বৃষ্টি আর ঝড়ো হাওয়া। এমন আবহাওয়ার মধ্যেই গতকাল শুক্রবার সকাল ৯টার পর শিক্ষার্থীদের পদচারণায় মুখর হয়ে ওঠে সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ অডিটোরিয়াম। অডিটোরিয়ামের পাশেই খালি মাঠে বিশাল প্যান্ডেল। সেখানেই আয়োজন করা হয় 'ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ' নামের টেলিভিশন রিয়েলিটি শোর সিলেট বিভাগের বাছাইপর্ব।

নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা বানান ও ব্যবহার ছড়িয়ে দিতেই এই

আয়োজন। দেশের শীর্ষস্থানীয় ব্র্যান্ড 'ইস্পাহানি মির্জাপুরের' পরিকল্পনা ও পৃষ্ঠপোষকতায় দ্বিতীয়বারের মতো আয়োজন করা হচ্ছে চ্যানেল আইয়ে সম্প্রচারিত এই রিয়েলিটি শোর। এতে মিডিয়া পার্টনার হিসেবে আছে সমকাল।

গতকালের ওই বাছাইপর্বে অংশ নেয় ষষ্ঠ থেকে দশম শ্রেণির হাজারো শিক্ষার্থী। শুরুতেই শিক্ষার্থীরা সমাধান করে ৪০ নম্বরের সাহিত্য ও ব্যাকরণভিত্তিক বহুনির্বাচনী প্রশ্ন। এরপর অনুধাবনমূলক প্রশ্নোত্তরের মাধ্যমে নির্বাচন করা হয় ৪০ প্রতিযোগীকে। পরে উচ্চারণ, বানান ও ব্যাকরণের দক্ষতা যাচাইয়ের মাধ্যমে চূড়ান্ত ১০ জনকে নির্বাচিত করেন বিচারকরা। এই ১০ জন ঢাকায় মূল অনুষ্ঠানে যাওয়ার সুযোগ পাবেন। আবৃত্তি শিল্পী মাহিদুল ইসলাম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) বাংলা বিভাগের দুই অ্যধাপক ড. রিয়াজুল করিম এবং ড. ফারজানা সিদ্দিকী বিচারক হিসেবে উপস্থিত ছিলেন।

ঢাকায় অনুষ্ঠেয় মূল পর্বে দেশসেরা বাংলাবিদ পাবে ১০ লাখ টাকার মেধাবৃত্তি। আর দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী পাবে যথাক্রমে ৩ ও ২ লাখ টাকার মেধাবৃত্তি। এ ছাড়া প্রথম ১০ জন প্রতিযোগী পাবে একটি করে ল্যাপটপ এবং ব্যক্তিগত গ্রন্থাগার করার জন্য ৫০ হাজার টাকা সমমূল্যের বাংলা বই ও বইয়ের আলমারি।

























© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com