বিপ্লবী আশালতা সরকার পরলোকে

১৩ মে ২০১৮

কলকাতা প্রতিনিধি

নীরবে চলে গেলেন চট্টগ্রাম অস্ত্রাগার দখলে মাস্টারদা সূর্য সেন ও প্রীতিলতার সহযোদ্ধা বিপ্লবী আশালতা সরকার। গতকাল শনিবার সকালে পশ্চিমবঙ্গের শ্রীরামপুরের বাড়িতে তিনি পরলোকগমন করেন। দীর্ঘ এক মাসের বেশি সময় ধরে তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। একইদিন বিকেলে উত্তরপাড়া শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়। তার দুই মেয়ে রয়েছে।

ভারতের সুপ্রিম কোর্টের আইনজীবী জয়দীপ মুখোপাধ্যায় জানান, বাংলাদেশের অবিভক্ত রংপুর জেলার গাইবান্ধায় আশালতার জন্ম। মাত্র ১৩ বছর বছর বয়সে দেশের স্বাধীনতা আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন তিনি। মাস্টারদা সূর্য সেন, লোকনাথ বল, অনন্ত সিংহ প্রমুখের সাহচর্যে তার বেড়ে ওঠা। ১৯৩০ সালে মাস্টারদার নেতৃত্বে চট্টাগ্রাম অস্ত্রাগার দখলে তিনি সক্রিয় অংশগ্রহণ করেন। ১৯৩৪ সালে এই মামলায় মাস্টারদার ফাঁসি হয়। যাবজ্জীবন কারাদণ্ড হয় আশালতার। তবে অল্প বয়স হওয়ায় ৮ বছর পর মুক্তি পান। তিনি আরও জানান. স্বাধীন ভারতে সমাজসেবামূলক কাজেও আত্মনিয়োগ করেছিলেন আশালতা।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com