'বাংলাবিদে'র চূড়ান্ত পর্বে বরিশালের ১০ প্রতিযোগী

২০ মে ২০১৮

বরিশাল ব্যুরো

'ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ' প্রতিযোগিতায় চূড়ান্ত পর্বে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছে বরিশাল অঞ্চলের ১০ জন। গত শুক্রবার বরিশাল সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজে দিনব্যাপী অঞ্চল পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ষষ্ঠ থেকে দশম শ্রেণির সহস্রাধিক শিক্ষার্থী মেধাভিত্তিক এ প্রতিযোগিতায় অংশ নেয়। তাদের মধ্যে শ্রেষ্ঠত্ব অর্জনকারী ১০ জন ঢাকায় অনুষ্ঠিত চূড়ান্ত পর্বে অংশ নেবে।

আঞ্চলিক পর্যায়ে বিজয়ী প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলে দেন বরিশালের বিভাগীয় কমিশনার শহিদুজ্জামান, জেলা প্রশাসক হাবিবুর রহমান ও সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মেজর ড. সিরাজুল ইসলাম উকিল।

আয়োজকরা জানান, নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতে ইস্পাহানি মির্জাপুর কোম্পানির পৃষ্ঠপোষকতায় দুই বছর ধরে বাংলাবিদ প্রতিযোগিতার আয়োজন করছে চ্যানেল আই। এ প্রতিযোগিতায় ৪০ নম্বরের সাহিত্য ও ব্যাকরণভিত্তিক বহুনির্বাচনী প্রশ্নের মাধ্যমে প্রতিযোগীদের বাছাই করা হয়। বাছাইপর্বে বিজয়ীদের অনুধাবনমূলক প্রশ্নোত্তরের মাধ্যমে ৪০ জন নির্বাচিত করা হয়। ৪০ জনের উচ্চারণ, বানান ও ব্যাকরণের দক্ষতা যাচাইয়ের মাধ্যমে চূড়ান্তভাবে বিজয়ী হয় ১০ জন।

গত শুক্রবার বরিশাল অঞ্চলের প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন এ করিম আইডিয়াল কলেজের সাবেক অধ্যক্ষ আ খ ম আবদুর রব ও জাহানারা ইসরাইল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ তপংকর চক্রবর্তী।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)