ছুটিতে এটিএম লেনদেনে সতর্ক থাকার নির্দেশ

১৯ আগস্ট ২০১৮ | আপডেট: ২০ আগস্ট ২০১৮

 সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

আসন্ন ঈদুল আজহার টানা পাঁচ দিনের ছুটিতে এটিএম বুথ, পস, মোবাইল ব্যাংকিং ও ইপেমেন্ট গেটওয়ের লেনদেনে যেন গ্রাহক হয়রানি না হয় সে ক্ষেত্রে ব্যাংকগুলোকে সতর্ক করেছে কেন্দ্রীয় ব্যাংক। ছুটির মধ্যেও এসব ইলেকট্রনিক মাধ্যমে গ্রাহকদের নিরবিচ্ছিন্ন সেবা দিতে বলা হয়েছে। একই সঙ্গে গ্রাহকদেরও সতর্কতার জন্য গণমাধ্যমে প্রচারণার ব্যবস্থা করতে বলা হয়েছে।

রোববার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।

সার্কুলারে বলা হয়েছে, সার্বক্ষণিক এটিএম সেবা নিশ্চিত করতে হবে। এটিএম বুথে কোনো ধরনের কারিগরি ত্রুটি দেখা দিলে দ্রুততম সময়ে তা সমাধান করতে হবে। বুথে পর্যাপ্ত টাকা সরবরাহ নিশ্চিত করতে হবে। নিরাপত্তার স্বার্থে সার্বক্ষণিক পাহারাদারের সতর্ক অবস্থানসহ অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। পয়েন্ট অব সেলস বা পসের ক্ষেত্রে সার্বক্ষণিক সেবা নিশ্চিত এবং জাল-জালিয়াতি রোধে মার্চেন্ট এবং গ্রাহককে সচেতন করতে বলা হয়েছে। ই-পেমেন্ট গেটওয়ের ক্ষেত্রে কার্ডভিত্তিক 'কার্ড নট প্রেজেন্ট' লেনদেনের ক্ষেত্রে দুই স্থর বিশিষ্ট নিরাপত্তা (টু এফএ) ব্যবস্থা চালু রখতে হবে। মোবাইল ব্যাংকিংয়ের সেবা নিশ্চিতে সব পক্ষকে আগাম সতর্ক করা হয়েছে। আর যে কোনো অংকের লেনদেনের তথ্য এসএমমএসের মাধ্যমে তাৎক্ষণিকভাবে অবহিত করতে হবে। কোনো অবস্থায় গ্রাহক যেন হয়রানির শিকার না হন সে ব্যবস্থার লক্ষ্যে সার্বক্ষণিক ব্যাংকের হেল্প লাইন সহায়তা চালু রাখতে হবে।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)