‘ক্যাপ্টেন খান’র নকলের অভিযোগে যা বললেন শাকিব

১৭ আগস্ট ২০১৮ | আপডেট: ১৭ আগস্ট ২০১৮

অনলাইন ডেস্ক

শাকিব খান

বেশ কয়েকদিন ধরেই ঢালিউড পাড়ায় গুঞ্জন চলছিল তামিল ছবির অনুকরণে তৈরি হচ্ছে শাকিব খান অভিনীত ঈদে ‍মুক্তির অপেক্ষায় থাকা ছবি ‌‌‘ক্যাপ্টেন খান’। বৃহস্পতিবার  ছবিটির ট্রেলার প্রকাশ হয়। ট্রেলার প্রকাশের পর গুঞ্জনই সত্য হয়ে ধরা দেয়। 

২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত তামিল ‘আনজান (তেলেগু- সিকান্দার)’ ছবি থেকে নির্মিত হয়েছে ওয়াজেদ আলী সুমন পরিচালিত ‘ক্যাপ্টেন খান’। তামিল ছবিতে অভিনয় করেছেন সুরিয়া। আর ক্যাপ্টেন খান ছবিতে তার যায়গায় শাকিব খান। 

ট্রেলারে দেখা যায়, ভাইকে খুঁজতে শহরে আসেন এক যুবক। তার ভাইয়ের নাম ক্যাপ্টেন। নামটি নিতেই কেউ একজন  প্রতিবাদ করে বলেন, ‘ক্যাপ্টেন নয়, ক্যাপ্টেন খান’ বল। 

তামিল ছবি আনজান ছবিতেও দেখা গেছে এমন দৃশ্য। সে ছবিতেও দেখা যায় ভাইকে খুঁজতে মুম্বাই আসেন এক যুবক। ভাইয়ের নাম ‌‘রাজু’। এ নাম বলতেই একজন বলে উঠেন, ‘রাজু’ নয়, বল ‘রাজু ভাই’। 

এখন প্রশ্ন জাগে তাহলে কী সত্যিই শাকিব অভিনীত ‘ক্যাপ্টেন খান’ নকল? সমকাল অনলাইনের পক্ষ থেকে এমন প্রশ্ন করা হয় ঢালিউড এ সুপারস্টাকে। উত্তরে তিনি জানান, ক্যাপ্টেন খান কোন নকল ছবি নয়। তবে এটা রিমেক ছবি। একটি তামিল ছবির গল্প বেজ করে ক্যাপ্টেন খান নির্মাণ করা হয়েছে। রিমেক আর নকলের সংজ্ঞা কিন্তু এক নয়। চার পাঁচটা ছবির গল্পকে একসঙ্গে করে ক্যাপ্টেন খান তৈরি হয়নি।’

যোগ করে ঢাকাই ছবি এ শীর্ষ নায়ক আরও বলেন, রিমেক ছবিও কিন্তু অনেক সময় আসল ছবিকে ছাড়িয়ে যায়। আপনারা সালমান শাহ’র কেয়ামত থেকে কেয়ামত ছবির কথাই ধরুন। সে ছবিটিও কিন্তু রিমেক । অথচ আসল ছবির চেয়ে সালমান শাহ’র ছবিই কিন্তু বেশি ভালো হয়েছে। আমি বিশ্বাস করি ক্যাপ্টেন খান রিমেক হলেও ওয়াজেদ আলী সুমন আসল ছবির চেয়ে ভালো বানিয়েছেন। ছবিটির আয়োজনও ভালো ছিল।  দর্শকরা হলে গিয়ে ছবিটি দেখলেই বোঝতে পারবেন’। 

ছবিটি এখন সেন্সরে রয়েছে। এ ছবির মাধ্যেমে এ ছবির মধ্য দিয়ে দীর্ঘদিন পর  একসঙ্গে কাজ করেছেন মিশা সওদাগর ও শাকিব খান।  ছবিটি প্রযোজনা করেছে শান্ত এন্টারপ্রাইজ। এতে শাকিব খানের নায়িকা হিসেবে রয়েছেন বুবলী। আরও অভিনয় করেছেন ,সম্রাট, বড়দা মিঠু, ডন, শিবা শানু, অমিত হাসান প্রমুখ।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)