ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট ২০১৮

মুগ্ধতা আর উন্মাদনায় শেষ হলো ফোক ফেস্ট

১৮ নভেম্বর ২০১৮ | আপডেট: ১৮ নভেম্বর ২০১৮

অনলাইন ডেস্ক

মঞ্চে গান পরিবশেন করছেন পাকিস্তানি শিল্পী শাফকাত আমানাত আলী

রাজধানীর আর্মি স্টেডিয়ামে দর্শকদের মুগ্ধতা আর উন্মাদনায় শেষ হলো ঢাকা আন্তর্জাতিক ফোক ফেস্ট ২০১৮। হাজারো দর্শকের উপস্থিতিতে গত তিনদিন স্টেডিয়ামে ছিল উপচে পড়া ভিড়। এবারে বাংলাদেশসহ বিশ্বের ৭টি দেশ থেকে ১৭৪ জন লোকসংগীত শিল্পী অনুষ্ঠানের তিনদিনে তাঁদের পরিবেশনার মধ্যদিয়ে শেকড় সন্ধানী গানগুলো দর্শকের সামনে তুলে ধরার নিমিত্তে জড়ো হয়েছিলেন এক মঞ্চে।

গতবারের আসরের মতন এবারও দর্শকরা বিনামূল্যে শুধুমাত্র অনলাইনে রেজিস্ট্রেশনের মাধ্যমে অনুষ্ঠানটি সরাসরি উপভোগ করেছে। গতকাল উৎসবের শেষ দিনের আকর্ষণ ছিল অর্ণব এবং পাটিয়ালি-সুফি ঘরানার শিল্পী শাফকাত আমানত আলীকে ঘিরে। এছাড়াও ছিল ফোকব্যান্ড নকশীকাঁথা ও বাউল শিল্পী কবির শাহ্ এবং স্প্যানিশ ফোকব্যান্ড লাস মিগাস স্টেজ মাতিয়েছে।
শেষ দিনে ফোক ফেস্ট মাতান অর্ণব
শনিবার রাত নয়টায় স্টেজে উঠে অর্ণব প্রথমেই গেয়েছেন তার জনপ্রিয় গান ‘সোনা দিয়া বান্ধায়াছি ঘর।’ এরপর একে একে ‘কে বোঝে মওলার আলেকবাজি’, ‘সোনার ময়না পাখি’, ‘মাঝে মাঝে তব দেখা পাই’, ‘আমার হাড় কালা করলাম রে’সহ আরও কয়েকটি গান পরিবেশনা করেছে অর্ণব অ্যান্ড ফ্রেন্ডস। দর্শকরাও অর্ণবের কণ্ঠে কণ্ঠ মিলিয়ে উপভোগ করেছে। এরপর শাফকাত আমানত আলী এসে ‘মাওলা তেরা নূর’, ‘আখোঁ কি সাগার’, ‘খামাজ’, বিন তেরে’, ‘দিওয়ানে চালে সাব সাথ’, ‘ইয়ে চান ঢলে ঢলে’, ‘তেরে ন্যায়না’ পরিবেশন করেন। তবে দর্শক চমকে গিয়েছে পাকিস্তানের এই এই শিল্পীর কণ্ঠে ‘কেউ কোনো দিন আমারে তো কথা দিল না’ গানটি শুনে।

সান ফাউন্ডেশনের উদ্যোগে বৃহস্পতিবার এই আয়োজনের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার (১৫ নভেম্বর) প্রথম দিন দর্শক ছিল চোখে পড়ার মতো। গানে গানে  চমকের মধ্য দিয়ে শনিবার দিবাগত রাতে পর্দা নামে এই আয়োজনের।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)