কারান ফলের ভেষজগুণ

১৫ মার্চ ২০১৯

লেখা ও ছবি : মোকারম হোসেন

কারান ফল পানকাফুর বা পানবাহার নামেও সমধিক পরিচিত। এর সুগন্ধি পাতা অনেকেই পানের সঙ্গে মিশিয়ে খান। এ গাছের পাতা, কাণ্ড, ছাল ও শিকড় সাধারণ জ্বর, ব্যথা ও ঘায়ের মহৌষধ। ছোটদের জ্বর হলে পাতা ও শিকড় একসঙ্গে বেটে এক চামচ রস মধুসহ দিনে তিনবার করে তিন দিন খেলে উপকার পাওয়া যায়। অথবা গাছের মূল পাথরে ঘষে রস লবণসহ সিরাপ বানিয়ে সেব্য। আবার পাতা ও কাণ্ড সেদ্ধ করে সেই পানি দিয়ে গোসল করলেও উপকার পাওয়া যায়। হাত-পায়ের ব্যথা বা বাতের ব্যথায় গাছের শিকড়ের রস পরিমাণমতো নিয়ে ব্যথাযুক্ত স্থানে বাহ্যিকভাবে প্রলেপ দিলে উপশম হয়। আবার একই

পদ্ধতিতে এক চামচ রস নিয়ে তাতে মধু মিশিয়ে খেলেও সেরে যায়। গবাদিপশুর সন্ধিস্থান আঘাতপ্রাপ্ত হলে বা মচকে গেলে গাছের ছালের মিহি চূর্ণ আক্রান্ত স্থানে তিলের তেল বা নারকেল তেল মিশিয়ে বাহ্যিকভাবে ব্যবহার করলে উপকার পাওয়া যায়।

কারান ফল (ঈষধঁংবহধ যবঢ়ঃধঢ়যুষষধ) সিলেট, হবিগঞ্জ, রাঙামাটি, চট্টগ্রাম ও কক্সবাজার জেলায় দেখা যায়। বোটানিক্যাল গার্ডেনেও আছে এ ফল। গুল্ম ধরনের গাছ, ৬ মিটার পর্যন্ত উঁচু হতে পারে। পাতা অর্ধগোলাকার। ডালের আগা ও পত্রকোণ সাদা রঙের। সবুজাভ-হলুদ রঙের ফুল হয়। ফল বেরি আকৃতির, কিছুটা গোলাকার, পাকলে কমলা বর্ণ হয়। ফুল ও ফল :চৈত্র-ভাদ্র। পানের সঙ্গে পাতা চিবিয়ে খাওয়া হয়। বীজ থেকে চারা হয়। ফিলিপাইন, দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় এ ফল পাওয়া যায়। গাছটি বিপন্ন নয়।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)