রাজশাহী বিশ্ববিদ্যালয় বদলে গেছে স্থাপনা ও একাডেমিক ভবনের নাম

০৯ এপ্রিল ২০১৯

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গুরুত্বপূর্ণ স্থাপনা এবং একাডেমিক ভবনের নাম পরিবর্তন করা হয়েছে। আগের নামগুলো পরিবর্তন করে দেশবরেণ্য ব্যক্তিদের নামে নামকরণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ ছাড়া দুটি একাডেমিক ভবনের নামের বানানে ব্যাকরণ ও বানানগত ভুল থাকায় সেগুলোও সংশোধন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, শিক্ষক-শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরেই ভবনগুলোর নাম পরিবর্তনের দাবি জানিয়ে আসছিলেন। এরই পরিপ্রেক্ষিতে এমন উদ্যোগ নিয়েছেন তারা।

বিশ্ববিদ্যালয় ঘুরে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনকে শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবন, সিনেট ভবনকে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন, প্রশাসন ভবন-২-কে শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী প্রশাসন ভবন এবং বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামকে শেখ কামাল স্টেডিয়াম নামে নামকরণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বিজ্ঞান ভবনকে যথাক্রমে সত্যেন্দ্রনাথ বসু, ড. মুহম্মদ কুদরাত-এ-খুদা, স্যার জগদীশ চন্দ্র বসু ও ড. এম ওয়াজেদ মিয়া একাডেমিক ভবন এবং চারুকলা ভবনকে শিল্পাচার্য জয়নুল আবেদিন একাডেমিক ভবন নামে নামকরণ করা হয়েছে।

অন্যদিকে বানান এবং ব্যাকরণগত কিছু সমস্যার কারণে বদলে গেছে অন্য একাডেমিক ভবনগুলোর নামও। শহীদুল্লাহ কলাভবনকে ড. মোহাম্মদ শহীদুল্লাহ একাডেমিক ভবন, রবীন্দ্র ভবনকে রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবন, ইসমাঈল হোসেন সিরাজী ভবনকে সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী একাডেমিক ভবন, মমতাজ উদ্দীন কলাভবনকে মমতাজ উদ্দীন একাডেমিক ভবন করা হয়েছে।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)