গরমে ত্বকের যত্ন

২৮ এপ্রিল ২০১৯

অনলাইন ডেস্ক

গরমের সময় ত্বক নিয়ে অনেকেই দুশ্চিন্তায় ভোগেন।এসময় অতিরিক্ত ঘাম ও ধুলাবালির কারণে ত্বক সহজেই মলিন হয়ে যায়। এ কারণে ত্বকের বাড়তি যত্নের প্রয়োজন। ত্বকের যত্নে এই দিনে কিছু বিষয় অনুসরণ করতে পারেন। যেমন-

১. গরমের দিনে প্রচুর পরিমাণে পানি পান করা উচিত। পানি শুধু শরীরে আর্দ্রতা জোগায় না, ত্বকও সজীব রাখে৷ সকালে ও রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ত্বক পরিষ্কার করুন৷ সারা দিন বাইরে বের না হলেও ত্বক নিয়মিত পরিষ্কার করা উচিত। সেই সঙ্গে বারবার পানি দিয়ে মুখ ধোয়া দরকার। 

২. গরমের সময়ও ময়েশ্চারাইজার ব্যবহার বন্ধ করা ঠিক নয়।  ময়েশ্চারাইজার ত্বকে আর্দ্রতা জোগানোর পাশাপাশি ত্বককে নরম রাখে৷ তবে গরমের সময় ওয়াটার বেজ ময়েশ্চারাইজার বেছে নিতে পারেন ত্বকের জন্য৷ এছাড়া ঘরোয়া টোনার হিসেবে গোলাপজল ব্যবহার করতে পারেন।

৩. বেসন ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে বেশ কার্যকর৷ বেসনের সঙ্গে টক দই ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন৷ শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। রোদে পোড়া দাগ দূর করতে লেবুর রস ভালো কাজ করে৷ এছাড়া পেঁপে প্রাকৃতিক ক্লিনজার হিসেবে ভালো কাজ করে৷ তাই ত্বক পরিষ্কার করতে দুই টেবিল চামচ চটকানো পেঁপের সঙ্গে এক চা চামচ মধু ও একটা ডিমের সাদা অংশ মিশিয়ে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করতে পারেন৷

৪. গরমে ত্বক শীতল রাখা খুব প্রয়োজন৷ এক টেবিল চামচ কোরানো শসার সঙ্গে এক টেবিল চামচ টক দই মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে ত্বক সজীব দেখাবে।

৫. গরমের সময় ধূলাবালি জমে ত্বক বেশি অপরিচ্ছন্ন হয় ।এজন্য চার-পাঁচ চামচ বেসনের সঙ্গে এক চামচ হলুদ, পাঁচ-ছয় ফোঁটা গোলাপজল ও দুধ মিশিয়ে পেস্টের মতো তৈরি করে ত্বকে লাগিয়ে রাখুন৷ আধঘণ্টা পর ঘষে ঘষে তুলে ফেলুন৷ এতে ত্বক অনেক উজ্জ্বল দেখাবে।

এ ছাড়া পুষ্টিকর খাবার, ব্যায়াম ও পর্যাপ্ত ঘুম ত্বক ভালো রাখার জন্য খুবই জরুরি।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: [email protected] (প্রিন্ট), [email protected] (অনলাইন)