‘আবার বসন্ত আসলে জীবনবোধের গল্প’

১৫ মে ২০১৯ | আপডেট: ১৫ মে ২০১৯

বিনোদন প্রতিবেদক

তারিক আনাম খান

তারিক আনাম খান। নন্দিত অভিনেতা, নাট্যকার ও নির্দেশক। চ্যানেল আইতে প্রচার হচ্ছে তার অভিনীত ধারাবাহিক 'গোল্ডেন ভাই'। আবু হায়াত মাহমুদ পরিচালিত এ ধারাবাহিক ও অন্যান্য প্রসঙ্গে কথা হলো তার সঙ্গে- 

'গোল্ডেন ভাই' ধারাবাহিক অন্যান্য নাটক থেকে কতটা আলাদা বলে মনে হয়েছে?

এ সময়ের অন্যান্য নাটকের গল্পের সঙ্গে 'গোল্ডেন ভাই' নাটকে কিছুটা হলেও পার্থক্য খুঁজে পাওয়া যাবে। নির্মাতা আবু হায়াত মাহমুদ চেয়েছেন, গল্প উপস্থাপনের ধরনটা যেন অন্যান্য নাটক থেকে আলাদা হয়। গল্প ছাড়াও নাটকের চরিত্রটা আমাকে কাজের বিষয়ে আগ্রহী করে তুলেছে। সব মিলিয়ে নাটকটি আমার কাছে সময়োপযোগী বলে মনে হয়েছে।

ঈদে আপনার অভিনীত 'আবার বসন্ত'  মুক্তি পাচ্ছে যাচ্ছে। ছবিটি  নিয়ে আপনি কেমন আশাবাদী? 

ছবিতে দর্শক নতুন ধরনের গল্পের স্বাদ খুঁজে পাবেন। নির্মাণশৈলীও দারুণ। অসম বয়সী প্রেমের গল্প বলা হলেও এটি আসলে জীবনবোধের গল্প, মানবিকতার গল্প, পরিবারের গল্প, একাকিত্বের গল্প। যে কোনো গল্পই ভিন্নমাত্রা পায়, যখন সেখানে একটি বক্তব্য থাকে। অনন্য মামুনের 'আবার বসন্ত' ছবিতে সেই বার্তা বেশ গোছালোভাবেই দিয়েছেন। আশা করছি, অসম প্রেমের গল্পটি দর্শকদের ভালো লাগবে। 

'গাঙচিল' ছবির কাজ কত দূর? 

নানা কারণে ছবির কাজ পিছিয়েছে। তবে নির্মাতা জানিয়েছেন, শিগগিরই ছবির কাজ শুরু করবেন তিনি। উপন্যাসের গল্পের সেই নোয়াখালীর গাঙচিল চরে শুটিং শুরু হবে।

এতে আপনার চরিত্রটি কেমন?

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের উপন্যাস নিয়ে নির্মিতব্য 'গাঙচিল' ছবিতে আমাকে দেখা যাবে প্রভাবশালী ইসমাইল চেয়ারম্যানের চরিত্রে। এটি নেতিবাচক চরিত্র। 'গাঙচিল' চরের প্রভাবশালী মন্দ মানুষের চরিত্রটি বেশ চ্যালেঞ্জিং। চরের সংগ্রামী মানুষ, রাজনীতি- সবই চরিত্রটি ঘিরে এগিয়ে যাবে। আগে শহুরে নেতিবাচক চরিত্রে দর্শক আমাকে অনেক দেখেছে। তবে এ ধরনের চরিত্রে এই প্রথম অভিনয় করতে যাচ্ছি। 

অনেকেই বলছেন, টেলিভিশন নাটকের মান কমে যাচ্ছে। বিষয়টি আপনি কীভাবে দেখছেন?

ভালো গল্প নিয়ে নাটক তৈরি হলে অবশ্যই দর্শক তা দেখবে। সম্প্রতি কলকাতার এক দর্শক ফোন করে আমার অভিনীত নাটকের বেশ প্রশংসা করেছেন। দেশের দর্শক ছাড়াও প্রবাসীরা নিয়মিত নাটক দেখেন। এতেই বোঝা যায়, আমাদের নাটকগুলো দর্শক মনে কিছুটা হলেও আঁচড় কাটছে। আমাদের কিছু সীমাবদ্ধতা রয়েছে। নাটকে ভালো বাজেট নেই। এ অবস্থা থেকে উত্তরণ জরুরি। তা না হলে সত্যিই নাটকের দর্শক ও মান কমে যাবে। 

মঞ্চে অভিনয় নিয়ে কী ভাবছেন ?

টিভি নাটকে অভিনয় ও ব্যক্তিগত কাজকর্ম নিয়েই ব্যস্ত সময় যাচ্ছে। এ কারণে মঞ্চের জন্য আলাদা সময় বের করতে পারছি না। পাশাপাশি বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করছি। অভিনয় ব্যস্ততা কমলে নাট্যকেন্দ্রের নতুন প্রযোজনা নিয়ে ভাবব।


© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: [email protected] (প্রিন্ট), [email protected] (অনলাইন)