ঢাবি ক্যাম্পাসে নিয়ন্ত্রিত হচ্ছে যান চলাচল

২৮ মে ২০১৯ | আপডেট: ২৮ মে ২০১৯

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ফাইল ছবি

ক্যাম্পাসে যানবাহন চলাচলে নিয়ন্ত্রণ আনছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ। এখন থেকে ভারী কোনো যানবাহন ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে না। এ ছাড়া নীলক্ষেত থেকে টিএসসি অভিমুখী সড়কে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত যানবাহন নিয়ন্ত্রণে পাহারা বসানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সেমিনার কক্ষে প্রক্টরিয়াল কমিটির সভায় এসব সিদ্ধান্ত হয়। প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানীর সভাপতিত্বে সভায় ডাকসুর পরিবহন সম্পাদক শামস-ই-নোমান, বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম নিবিড়সহ সহকারী প্রক্টর, বিএনসিসি ও রোভার স্কাউটের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় ক্যাম্পাসের অভ্যন্তরীণ রাস্তা দিয়ে লরি, তেলের ট্যাঙ্কার, বড় ট্রাকসহ সব ধরনের ভারী যানবাহন প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে তা কঠোরভাবে পালনে নির্দেশ দেওয়া হয়। এ ছাড়া শাহবাগ, দোয়েল চত্বর, শহীদুল্লাহ হলসংলগ্ন এশিয়াটিক সোসাইটির গেট, চানখাঁরপুল, টিএসসি, পলাশী ও নীলক্ষেত মোড় দিয়ে ক্যাম্পাসে যানবাহন প্রবেশ নিয়ন্ত্রণের বিষয়ে আলোচনা হয়। 

এসব প্রবেশমুখ দিয়ে অতিরিক্ত যানবাহনের প্রবেশ ঠেকাতে প্রাথমিকভাবে প্রক্টরিয়াল টিম, বিএনসিসি, রোভার ও স্বেচ্ছাসেবকদের সমন্বয়ে পাহারা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় ক্যাম্পাসে ছিনতাই রোধ, ভাসমান বস্তি উচ্ছেদ, টোকাই, ভিক্ষুক ও হিজড়াদের দৌরাত্ম্যরোধে ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়।

শিক্ষার্থীরা বলছেন, মেট্রোরেল ও সিটি করপোরেশনের কাজের জন্য রাস্তায় খনন করায় ক্যাম্পাসে প্রতিনিয়ত যানজট লেগেই থাকছে। বিকেলের দিকে নীলক্ষেত থেকে টিএসসিগামী রাস্তায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়, যা শিক্ষার্থীদের স্বাভাবিক চলাচলে বিঘ্ন ঘটছে। এ পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবে দেখছেন তারা।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: [email protected] (প্রিন্ট), [email protected] (অনলাইন)