সূচকের সঙ্গে লেনদেনও বেড়েছে

১১ জুন ২০১৯

সমকাল প্রতিবেদক

ছুটির পর টানা দ্বিতীয় দিনে সূচক বেড়েছে। এ নিয়ে ঈদের ছুটির আগে ও পরে মিলে টানা সপ্তম দিনে বাজারের প্রধান সূচক ডিএসইএক্স বাড়ল ১৮১ পয়েন্ট। গত দু'দিনে বেড়েছে প্রায় ৫৪ পয়েন্ট। তবে ছুটির আগে সূচক বৃদ্ধিতে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং বীমা খাতের শেয়ারদর বৃদ্ধির বড় ভূমিকা থাকলেও এখন এসব শেয়ারের দর কমছে। অন্যদিকে বাড়ছে উৎপাদন ও সেবামুখী খাতের বেশিরভাগ শেয়ারের দর।

পর্যালোচনায় দেখা গেছে, বেশিরভাগ কোম্পানির শেয়ারদর বাড়লেও দরবৃদ্ধির হার ১ থেকে ২ শতাংশে সীমাবদ্ধ ছিল। সূচক বৃদ্ধিতে বড় ভূমিকা রাখছে ব্রিটিশ আমেরিকান টোবাকো, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, বেক্সিমকো ফার্মা। এর সঙ্গে যোগ হয়েছে খুলনা পাওয়ার, লিনডে বিডি, রেনেটা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, লাফার্জ-হোলসিম সিমেন্ট। এই ৯ শেয়ারের কারণে গতকাল সূচক বেড়েছে অন্তত ২২ পয়েন্ট।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, প্রধান শেয়ারবাজার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫১ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে গতকাল দর বেড়েছে ২১০টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত ছিল ৩৯টির দর। এতে ডিএসইএক্স সূচক ২৮ পয়েন্ট বেড়ে ৫৪৩১ পয়েন্ট ছাড়িয়েছে। লেনদেন রোববারের তুলনায় ১৮০ কোটি টাকা বেড়ে প্রায় ৪৮৫ কোটি টাকায় উন্নীত হয়েছে। যদিও এর মধ্যে ব্লকে ৫৬ কোটি টাকার লেনদেন রয়েছে। দ্বিতীয় শেয়ারবাজার সিএসইতে গতকাল ১৫১ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর বেড়েছে, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত ২৫টির দর।

ডিএসইর খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, ব্যাংক খাতের ৩০ কোম্পানির মধ্যে মাত্র পাঁচটির দর বেড়েছে, কমেছে ১৯টির দর এবং বাকি ছয়টির দর অপরিবর্তিত। ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাতের ২৩ কোম্পানির মধ্যে তিনটির দর বেড়েছে, কমেছে ১৬টির দর। কিছুটা মিশ্রধারা ছিল বীমা খাতে। এ খাতের ৪৭ কোম্পানির মধ্যে ২১টির দর বেড়েছে, কমেছে ২৫টির। এর বিপরীতে জ্বালানি ও বিদ্যুৎ খাতের ১৯ কোম্পানির মধ্যে ১৪টির, প্রকৌশল খাতের ৩৮টির মধ্যে ৩০টির, ওষুধ ও রসায়ন খাতের ৩১টির মধ্যে ২৬টির, বস্ত্র খাতের ৫৫টির মধ্যে ৪৪টির, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ১৭ কোম্পানির মধ্যে ১২টির বাজারদর বেড়েছে। একই চিত্র ছিল অন্য সব খাতে। আর গতকাল ডিএসইতে ৫ শতাংশের ওপর দর বেড়েছে ১৪ শেয়ারের।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)