ফ্যাটি লিভারের সমস্যা কমাবে যেসব খাবার

১৭ জুন ২০১৯

অনলাইন ডেস্ক

ফ্যাটি লিভারের সমস্যা দুই ধরণের হয়। প্রথম অ্যালকোহল পানের কারণে আরেকটা হচ্ছে অ্যালকোহল পান না করলেও। সাধারণত স্থূলতা, অস্বাভাবিক জীবনযাপন , দুর্বল খাদ্যাভাসের কারণে ফ্যাটি লিভারের সমস্যা বেশি হয়। 

যে ধরণের ফ্যাটি লিভার সমস্যায় আপনি ভোগেন না কেন তা থেকে মুক্তি পেতে আপনার চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। কিছু কিছু খাবার আছে যেগুলো আপনাকে ফ্যাটি লিভারের সমস্যা থেকে দূরে থাকতে সাহায্য করবে-

১.  যারা ফ্যাটি লিভারের সমস্যায় ভূগছেন তাদের শরীরে প্রোটিণের দরকার। এটি লিভার নতুনভাবে তৈরি হতে সাহায্য করবে। এ কারণে নিয়মিত মাছ খাওয়া প্রয়োজন। এছাড়া প্রোটিণের উৎস মুরগী ও টার্কির বুকের মাংস খেলেও ফ্যাটি লিভারের সমস্যা কমে যায়। 

২.  ফ্যাটি লিভারের কারণে লিভারের টিস্যু ক্ষতিগ্রস্ত হয়। ডিমে থাকা উচ্চ পরিমাণ প্রোটিণ ও ভাল কোলেস্টেরল লিভারের এ ধরণের ক্ষতি পূরণে সহযোগিতা করে।

৩. যাদের ফ্যাটি লিভারের সমস্যা আছে তারা বাদাম ও বীজজাতীয় খাবার যেমন- আখরোট, কাজু, পেস্তাবাদাম, সূর্যমুখীর বীজ, কুমড়ার বীজ ইত্যাদি খেতে পারেন। 

৪. ফ্যাটি লিভারের সমস্যা থাকলে অ্যাভোকাডো খেতে পারেন। বাদাম ও বীজের মতো এই ফলটিতে স্বাস্থ্যকর ফ্যাট থাকায় এটি ফ্যাটি লিভারের জন্য উপকারী। 

৫. রসুন হৃদরোগের জন্য উপকারী এটা অনেকেই জানেন। কিন্তু এটা ফ্যাটি লিভারের সমস্যা কমাতেও যে কার্যকরী সেটা অনেকের জানা নেই। ফ্যাটি লিভারের সমস্যা থাকলে নিয়মিত রসুন খেতে পারেন। সুত্র : হেলদিবিল্ডার্জড 

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: [email protected] (প্রিন্ট), [email protected] (অনলাইন)