শিক্ষা বোর্ডে জনবল সংকট নিরসনের আশ্বাস মন্ত্রীর

১৩ জুন ২০১৯

সমকাল প্রতিবেদক

শিক্ষা বোর্ডগুলোতে দীর্ঘদিন ধরে থাকা জনবল সংকট নিরসনের আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী

ডা. দীপু মনি। একই সঙ্গে বোর্ডগুলোকে ঢেলে সাজাতেও পরামর্শ দিয়েছেন তিনি।

গতকাল বুধবার প্রথমবারের মতো সব শিক্ষা বোর্ডের সমন্বয়ে গঠিত আন্তঃশিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী এ আশ্বাস দেন। সভায় সাধারণ, কারিগরি ও মাদ্রাসাসহ ১১টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানই উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় উপস্থিত রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আবুল কালাম আজাদ সমকালকে বলেন, প্রথমবারের মতো শিক্ষামন্ত্রী সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে মতবিনিময় সভা করেছেন।

সভায় কোন শিক্ষা বোর্ডের কী সমস্যা রয়েছে, সে বিষয়ে জানতে চান শিক্ষামন্ত্রী। বোর্ডের অর্ডিন্যান্স, কার্যক্রম, সংকটসহ বিভিন্ন বিষয়ের ওপর ধারণা নেন তিনি।

সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, পাবলিক পরীক্ষার সব কার্যক্রম শিক্ষা বোর্ডগুলোকে করতে হয়। পরীক্ষা আয়োজনে নানা ধরনের সমস্যা সৃষ্টি হয়ে থাকে। সেই সমস্যা সামলে নিয়ে বোর্ডগুলো যাতে আরও সুন্দরভাবে কার্যক্রম পরিচালনা করতে পারে সে বিষয়ে গুরুত্ব দেওয়ার পরামর্শ দেন মন্ত্রী। শিক্ষা বোর্ডেগুলোতে যেসব সমস্যা রয়েছে তা সমাধান করা হবে বলেও জানান তিনি।

কোন কোন শিক্ষা বোর্ডে কোথায় জনবল সংকট রয়েছে, তা লিখিতভাবে

জানানোর আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, জনবল সংকট নিরসন করা হবে। এ ছাড়াও একই স্থানে দীর্ঘদিন ধরে থাকা বিতর্কিত কর্মকর্তাদের প্রয়োজনে বদলি করা হবে।

মাধ্যমিক বিদ্যালয়ে বাধ্যতামূলক ভোকেশনাল কোর্স চালু করা হবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের কর্মমুখী করে তুলতে সাধারণ বোর্ডের আওতাধীন মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের একটি করে ট্রেড কোর্সের ওপর প্রশিক্ষণ দেওয়া হবে। এটি শিক্ষা বোর্ডগুলোকে বাস্তবায়ন করতে হবে। তবে এ কার্যক্রম কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় পরিচালিত হবে। আগামী ২৬ জুন আবারও শিক্ষা মন্ত্রণালয়ে আন্তঃশিক্ষা বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে শিক্ষামন্ত্রীর সভা হওয়ার কথা।





© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)