২০২১ সালে সব স্কুলে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক: শিক্ষামন্ত্রী

প্রকাশ: ২৩ জুন ১৯ । ২১:০৫ | আপডেট: ২৩ জুন ১৯ । ২২:২৮

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

২০২১ সাল থেকে দেশের সব স্কুলে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রোববার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে 'স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন' বিষয়ক এক কর্মশালায় তিনি এ কথা বলেন। কর্মশালার আয়োজন করে ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, স্কুলে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত কারিগরি শিক্ষার একটা ট্রেড (বিষয়) বাধ্যতামূলক করা হবে। প্রতিটি স্কুলে কমপক্ষে দুটি ট্রেড থাকবে। প্রত্যেক শিক্ষার্থী দুটির যে কোনো একটি ট্রেডে পারদর্শী হবে। যদি কোনো শিক্ষার্থী উচ্চতর শিক্ষা না নিতে পারে, তাহলে সে যেন বেকার না থাকে, এ লক্ষ্যে সাধারণ শিক্ষা ধারায় কারিগরি শিক্ষা চালুর পরিকল্পনা করছে সরকার।

মন্ত্রী বলেন, এসডিজির ১৭টি লক্ষ্যের সবগুলোর সঙ্গেই শিক্ষা জড়িত। শিক্ষা ব্যবস্থার উন্নয়নে সরকার সংস্কারমূলক কার্যক্রম শুরু করেছে।

ঢাকা বিভাগের কমিশনার মোহাম্মদ জয়নুল বারীর সভাপতিত্বে কর্মশালায় আরও বক্তব্য দেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব ড. শামসুল আলম, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল প্রমুখ।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নির্ধারিত সময়ের অনেক আগেই বাংলাদেশ এসডিজি অর্জন করবে। আমাদের মনে রাখতে হবে, উন্নয়ন মানে পকেট ভর্তি টাকা নয়। উন্নয়ন হলো সাধারণ মানুষের জীবনযাত্রার উন্নয়ন, আইন মানার সংস্কৃতি তৈরি করা।

শামসুল আলম বলেন, বাংলাদেশ এসডিজি অর্জনে অন্যান্য দেশের চেয়ে তুলনামূলক অনেক এগিয়ে আছে।

কর্মশালায় ঢাকা বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com