দিনের কোন সময়ে উপকারী গ্রিন টি

২৪ জুন ২০১৯ | আপডেট: ২৪ জুন ২০১৯

অনলাইন ডেস্ক

গ্রিন টি’র গুণাগুণ সম্পর্কে এখন অনেকেই জানেন। যারা একটু স্বাস্থ্য সচেতন তাদের প্রতিদিনের খাদ্যতালিকায় পানীয় এখন আলাদা জায়গা করে নিয়েছে।  

এই চায়ে অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে এটাকে অন্যান্য চায়ের তুলনায় বেশি স্বাস্থ্যকর মনে করা হয়। বিশেষজ্ঞদের মতে, গ্রিন টি পরিপাক হার বাড়াতে সাহায্য করে। এটি মেদ ঝরানোর ক্ষেত্রেও উপকারী। একই সঙ্গে এতে থাকা পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

অনেকেরই হয়তো জানেন না, বহুগুণ সম্পন্ন গ্রিন টি বার বার খেলে হিতে বিপরীত হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, গ্রিন টি’তে যেমন প্রচুর পরিমাণে পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড আছে, তেমনি পরিমাণে কম হলেও ক্যাফেন রয়েছে। তাই দিনে তিন বারের বেশি গ্রিন টি পান ঠিক নয়। সকালে ঘুম থেকে উঠে এককাপ গ্রিন টি খেলে এটি শরীরে পরিপাক হার যেমন বাড়ায় তেমনি শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের করে দেয়।

 এছাড়া সকাল ১১টার দিকে কাজের ফাঁকে এককাপ গ্রিন টিতে উপকার পাওয়া যায়। এছাড়া সন্ধ্যা ৬টার দিকে আরেক কাপ গ্রিন টি পান করা যেতে পারে। সূত্র: এনডিটিভি

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)