পপ সম্রাট আজম খানের কাল মৃত্যুবার্ষিকী

০৪ জুন ২০১৯

সমকাল প্রতিবেদক

দেশের পপ ও ব্যান্ড সঙ্গীতের 'গুরু' খ্যাত মুক্তিযোদ্ধা আজম খানের অষ্টম মৃত্যুবার্ষিকী আগামীকাল বুধবার। ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১১ সালের এই দিনে তিনি না-ফেরার দেশে চলে যান।

জনপ্রিয় এ সঙ্গীতশিল্পী ১৯৫০ সালের ২৮ ফেব্রুয়ারি ঢাকার আজিমপুর কলোনির সরকারি কোয়ার্টারে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম মাহাবুবুল হক খান হলেও আজম খান  নামেই পরিচিত। ১৯৭০ সালে ঢাকার টিঅ্যান্ডটি কলেজ  থেকে এইচএসসি পাস করেন আজম খান।

মাত্র ২১ বছর বয়সেই অংশ নেন মুক্তিযুদ্ধে। আগরতলা থেকে ট্রেনিং দিয়ে এসে  কুমিল্লা ও ঢাকার গেরিলা বাহিনীতে কমান্ডোর দায়িত্ব পালন করেন। এ সময় মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত করতে দেশাত্মবোধক গান গেয়ে শোনাতেন তিনি।

দেশ স্বাধীনের পর গঠন করেন 'উচ্চারণ' নামে ব্যান্ড দল। তার অসংখ্য শ্রোতাপ্রিয় গান রয়েছে। এর মধ্যে রেললাইনের ওই বস্তিতে, আলাল ও দুলাল, ওরে সালেকা ওরে মালেকা, আসি আসি বলে, হাইকোর্টের মাজারে, অনামিকা গানগুলো অন্যতম।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: [email protected] (প্রিন্ট), [email protected] (অনলাইন)