বঙ্গবন্ধু সাফারি পার্কে তিন জেব্রা শাবকের জন্ম

১০ জুন ২০১৯

গাজীপুর প্রতিনিধি

বঙ্গবন্ধু সাফারি পার্কে জন্ম নেওয়া জেব্রা শাবক- সমকাল

গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে জন্ম নিয়েছে তিনটি জেব্রা শাবক। তাদের দুরন্তপনায় মেতে আছে পার্কের আফ্রিকান সাফারি অঞ্চল। গত রবি ও সোমবার দুটি এবং ঈদের আগে একটি বাচ্চা জন্ম নিয়েছে। জেব্রা শাবকগুলো দেখতে ভিড় করছেন দর্শনার্থীও। 

সাফারি পার্কের দায়িত্বে থাকা সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান বিষয়টি সোমবার গণমাধ্যমকর্মীদের জানান।

তবিবুর রহমান জানান, সাধারণত জেব্রা প্রতিবার একটি করে বাচ্চা জন্ম দেয়।  সোমবার একটি জেব্রা বাচ্চা প্রসব করেছে। গত রোববার আরেকটি জেব্রা বাচ্চা দিয়েছে। এর আগে গত ২৮ মে আরেকটি জেব্রা বাচ্চা দিয়েছে। সব মিলিয়ে পার্কে এখন তিনটি জেব্রা শাবক রয়েছে। তারা পার্কের আফ্রিকার সাফারি অঞ্চলে প্রতিনিয়ত ছোটাছুটি করছে। 

তবিবুর রহমান জানান, বাচ্চাগুলোর শরীরে মায়ের মতোই সাদা-কালো ডোরাকাটা দাগ রয়েছে। তারা সব সময় মায়েদের সঙ্গে ঘুরে বেড়াচ্ছে। তবে মা ও শাবকগুলো অন্যদের সঙ্গে তেমন একটা মিশছে না। আলাদা আলাদা থাকছে। তিনটি শাবকসহ এখন পার্কে জেব্রার সংখ্যা হলো ১৭।

সাফারি পার্কের ওয়াইল্ডলাইফ সুপারভাইজার আনিছুর রহমান বলেন, শাবকসহ মায়েরা বেশ সুস্থ আছে। তবে নিরাপত্তাজনিত কারণে কাউকে জেব্রা ও তার বাচ্চার কাছে যেতে দেওয়া হচ্ছে না। পার্কটি প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন সময় দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ থেকে ছয়টি পুরুষ ও পাঁচটি নারী জেব্রা আনা হয়। এখানে এর আগেও কয়েকবার বাচ্চা দিয়েছে জেব্রাগুলো। তিনি বলেন, জেব্রা শাবক স্বাভাবিকভাবেই মায়ের দুধ পান করছে। 

জন্ম নেওয়ার পরদিন থেকেই শাবকগুলো লাফালাফি করে পুরো আফ্রিকা সাফারি মাতিয়ে রেখেছে। এসব নতুন অতিথির আগমনে পার্কের আকর্ষণ ক্রমেই বেড়ে যাচ্ছে।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)