২৯ পণ্যের লাইসেন্স বাতিল ও স্থগিত করল বিএসটিআই

১১ জুন ২০১৯ | আপডেট: ১১ জুন ২০১৯

সমকাল প্রতিবেদক

নমুনা পরীক্ষায় নিম্নমান ধরা পড়ায় ২৯ পণ্যের লাইসেন্স বাতিল ও স্থগিত করেছে মান নিয়ন্ত্রক সংস্থা স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। এসব পণ্যের মধ্যে ১৮টির লাইসেন্স বাতিল করা হয়েছে। ১১টি পণ্যের লাইসেন্স স্থগিত করা হয়েছে। 

মঙ্গলবার বিএসটিআইর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিএসটিআই জানায়, প্রথম ধাপে যে ৪৩টি পণ্যের লাইসেন্স স্থগিত করা হয়েছে, সেগুলোর মধ্যে ২৬টির স্থগিতাদেশ প্রত্যাহার ও ১৬ পণ্যের লাইসেন্স বাতিল করা হয়েছে। 

দ্বিতীয় ধাপে লাইসেন্স বাতিল করা হয়েছে দুটি পণ্যের আর স্থগিত করা হয়েছে ১১ পণ্যের লাইসেন্স। লাইসেন্স বাতিল হওয়া পণ্যগুলো হচ্ছে- থ্রি স্টার ফ্লাওয়ার মিলের থ্রি স্টার ব্যান্ডের হলুদের গুঁড়া এবং এগ্রো অর্গানিকের খুসবু ব্র্যান্ডের ঘি। লাইসেন্স স্থগিত হওয়া পণ্যগুলো হচ্ছে- প্রাণ ডেইরির প্রাণ প্রিমিয়াম ব্র্যান্ডের ঘি, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের রাঁধুনী ব্র্যান্ডের ধনিয়ার গুঁড়া ও জিরার গুঁড়া, হাসেম ফুডসের কুলসন লাচ্ছা সেমাই, যমুনা কেমিক্যালের এ-৭ ব্র্যান্ডের ঘি, কুইন কাউ ফুডের গ্রিন মাউন্টেন বাটার অয়েল, এস এ সল্টের মুসকান লবণ, কনফিডেন্স সল্টের কনফিডেন্স লবণ, জে কে ফুডের মদিনা লাচ্ছা সেমাই, বিসমিল্লাহ সল্টের উট ব্র্যান্ডের লবণ ও জনতা সল্টের নজরুল লবণ।

প্রথম ধাপে স্থগিত করা ১৬টি পণ্যের লাইসেন্স বাতিল করা হয়েছে। পণ্যগুলো হচ্ছে- মিষ্টি মেলা লাচ্ছা সেমাই, ডানকানস মিনারেল ওয়াটার, পুষ্টি সরিষার তেল, নূর স্পেশাল লবণ, দাদা সুপার লবণ, তিন তীর লবণ, লাকি সল্টের মদিনা, স্টারশিপ লবণ, তাজ লবণ, মোল্লা সল্ট, প্রাণ হলুদের গুঁড়া, প্রাণ লাচ্ছা সেমাই, জেদ্দা লাচ্ছা সেমাই, ড্যানিশ কারি পাউডার, ড্যানিশ হলুদের গুঁড়া, সান চিপস ও অমৃত লাচ্ছা সেমাই।

লাইসেন্স বাতিল হওয়া পণ্যগুলোর মান উন্নয়নের পর নতুন লাইসেন্স গ্রহণ ছাড়া এসব পণ্য বিক্রি ও বিতরণ থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। স্থগিত হওয়া পণ্যের মান উন্নয়ন করে পুনঃঅনুমোদন ছাড়া বিক্রি ও বিতরণ নিষিদ্ধ করা হয়েছে।

এদিকে প্রথম ধাপে স্থগিত করা ২৬টি পণ্যের লাইসেন্সের স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়েছে। এই পণ্যগুলো হচ্ছে- দীঘি ড্রিংকিং ওয়াটারের পানি দীঘি, আররা ফুডের আররা পানি, এসিআই সল্টের এসিআই পিওর লবণ এবং এসিআই পিওর ধনিয়া গুঁড়া, মধুমতি সল্টের মধুমতি লবণ, নিউজিল্যান্ড ডেইরির ডুডলস নুডুলস, প্রাণ এগ্রোর প্রাণ কারি পাউডার, সিটি অয়েলের তীর সরিষার তেল, গ্রিন ভেজিটেবল অয়েলের জিবি সরিষার তেল, তানভির ফুডের ফ্রেশ হলুদের গুঁড়া, বাঘাবাড়ী স্পেশাল ঘি, মধুবন লাচ্ছা সেমাই, ওয়েল ফুড লাচ্ছা সেমাই, মিঠাই সুইটসের মিঠাই লাচ্ছা সেমাই, মধুফুল লাচ্ছা সেমাই, ইমতিয়াজ ব্রেডের মেহেদি বিস্কুট, নিশিতা ফুডসের নিশিতা সুজি, মঞ্জিল হলুদের গুঁড়া, কাশেম ট্রেডার্সের ডলফিন মরিচের গুঁড়া, আমিরুল ট্রেডার্সের সূর্য ব্র্যান্ডের মরিচের গুঁড়া, কে আর ফুডের কিং ময়দা, গ্রিন ল্যান্ডস মধু, রূপসা ফার্মেন্টেড মিল্ক্ক, শান হলুদের গুঁড়া ও মক্কা চানাচুর।

লাইসেন্স স্থগিতাদেশ প্রত্যাহার হওয়া পণ্যগুলোর মান বাংলাদেশ মানের সমপর্যায়ে রেখে বাজারজাত করার নির্দেশ দেওয়া হয়েছে।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)