চাঁদ মঙ্গলের অংশ

ট্রাম্পের আবিস্কার

০৯ জুন ২০১৯

সমকাল ডেস্ক

যখন তখন যে কোনো বিষয়ে টুইট করতে পছন্দ করেন যুক্তরাষ্ট্র্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর সেখানে মাঝে মধ্যে বেফাঁস মন্তব্য করে সমালোচিতও হন। সেরকম হাস্যকর একটি মন্তব্য করেছেন শুক্রবার যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসাকে পরামর্শ দিতে গিয়ে। আচমকা দাবি করে বসলেন চাঁদ পৃথিবীর নয়, মঙ্গলগ্রহেরই একটি অংশ। তাই নাসার উচিত হবে চাঁদে ফের লোক না পাঠিয়ে মঙ্গলগ্রহে যাওয়ার উপায় খুঁজে বের করা। খবর দ্য গার্ডিয়ানের।

গত বছরের অক্টোবরে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ঘোষণা করেন, অদূর ভবিষ্যতে যুক্তরাষ্ট্র যেন আবারও চন্দ্রপৃষ্ঠে অভিযানে যেতে পারে সে লক্ষ্যে কাজ করছেন তারা। এ বছরের মার্চে নাসার প্রশাসক জিম ব্রাইডেনস্টেইন আরও একধাপ এগিয়ে জানান, ২০২৪ সালের মধ্যে আবারও চাঁদের মাটিতে পা রাখতে চলেছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস নাসার বক্তব্যে সম্মতিও জানায়। এ অবস্থায় শুক্রবার ট্রাম্প হঠাৎ টুইটারে নাসাকে সরাসরি আক্রমণ করে বসেন। সংস্থাটিকে আরও বড় কোনো লক্ষ্যের প্রতি মনোনিবেশ করতে বলেন তিনি। ট্রাম্পের এমন টুইটের পর জ্যোতির্বিজ্ঞান নিয়ে যারা পড়াশোনা করেন, তাদের ভিরমি খাওয়ার দশা হয়েছে। ট্রাম্প বলেন, চাঁদে লোক পাঠানো অর্থের অপচয়। ৫০ বছর আগেই চাঁদে লোক পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

© সমকাল 2005 - 2019

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭ (প্রিন্ট পত্রিকা), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) । ইমেইল: [email protected]