'ঝর্ণাধারা চৌধুরীর জীবন ছিল পরার্থে নিবেদিত'

১২ জুলাই ২০১৯

নোয়াখালী প্রতিনিধি

ঝর্ণাধারা চৌধুরীর স্মরণসভায় বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক- সমকাল

আজীবন গান্ধীব্রতে নিবেদিত সমাজ সেবক 'একুশে পদক' ও ভারতের 'পদ্যশ্রী' পুরস্কারে ভূষিত ঝর্ণাধারা চৌধুরী জীবন ছিল পরার্থে নিবেদিত। শুক্রবার নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার জয়াগ গান্ধী আশ্রম ট্রাস্টের গান্ধী মেমোরিয়াল হাই স্কুল মাঠে সদ্যপ্রয়াত গান্ধী আশ্রম ট্রাস্টের সচিব ঝর্ণাধারা চৌধুরীর স্মরনসভায় বক্তারা এসব কথা বলেন। 

গান্ধী আশ্রম ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সাংবাদিক স্বদেশ রায়ের সভাপতিত্বে ও ট্রাস্টের নির্বাহী পরিচালক রাহানব কুমারের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসির মামুন, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার রিভা গাঙ্গুলী দাশ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা: কামরুল হাসান, নোয়াখালী-১ আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহীম, অর্থনীতি সমিতির সাধারন সম্পাদক ড. জামাল উদ্দিন, নোয়াখালী জেলা প্রশাসক তন্ময় দাস, পুলিশ সুপার মো: আলমগীর হোসেন। 

এতে বক্তব্য রাখেন সোনাইমুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা টিনা পাল, উন্নয়ন গবেষক আবদুল আউয়াল, ড. খন্দকার সাখাওয়াত আলী, জেলা আওয়ামীলীগের সভাপতি এইচ এম খায়রুল আনম সেলিম, এ্যাডভোকেট মানসুরুল হক খসরু।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক বলেন, ঝর্ণাধারা চৌধুরী তার জীবন মানুষের কল্যানে উৎসর্গ করে গেছেন। মহাত্মা গান্ধীর শান্তির বানী ও আদর্শ বাস্তবায়নে তিনি আজীবন কাজ করে গেছেন। তিনি তার কর্মের মাঝে বেঁচে থাকবেন আজীবন।

ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলী বলেন, স্বার্থপর এ বিশ্বে ঝর্ণাধারা চৌধুরীর জীবন ছিল অন্যের জন্য নিবেদিত। সাম্প্রদায়িক দাঙ্গার স্মৃতি তাকে মহাত্মা গান্ধীর আদর্শের পথে কাজ করতে অনুপ্রাণিত করেছিল। আমরা ভারত ও বাংলাদেশের বন্ধুত্বের প্রতি তার অবদান শ্রদ্ধাভরে স্মরণ করি। মানবতার সেবায় তার অবদান চিরস্মরনীয় হয়ে থাকবে। আজকের বিশ্বে গান্ধীজির মূল্যবোধ ছড়িয়ে দিতে ঝর্ণাধারা চৌধুরীর কাজগুলো আমাদের অনুপ্রাণিত করবে।

গত ২৭ জুন সকালে ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৮১ বছর বয়সে ঝর্ণাধারা চৌধুরী পরলোক গমন করেন।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: [email protected] (প্রিন্ট), [email protected] (অনলাইন)