মেদ ঝরাতে অ্যালোভেরার রস

১৩ জুলাই ২০১৯

অনলাইন ডেস্ক

অ্যালোভেরা বা ঘৃতকুমারীর গুণের কথা কমবেশি সবারই জানা। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ত্বকের বিভিন্ন রোগ নিরাময়ে এই পাতার জুড়ি নেই। এটি শরীরের বাড়তি মেদ ঝরাতেও সাহায্য করে।

অ্যালোভেরায় অ্যালোইন নামক এক ধরনের প্রোটিন থাকে যা সরাসরি মেদ না কমালেও শরীরে জমে থাকা টক্সিন দূর করতে সাহায্য করে। তবে বিশেষজ্ঞরা বলছেন, খুব বেশি পরিমাণে অ্যালোভেরার রস খাওয়া ঠিক নয়। অতিরিক্ত অ্যালোভেরার রস পানে পেটের সমস্যা, ডায়রিয়া হতে পারে। তাই ভালো ফল পেতে এই রস খেতে হবে সঠিক পরিমাণে। 

যারা শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে চান তারা এক গ্লাস পানিতে ৫০ মিলিলিটার অ্যালোভেরা রস মিশিয়ে দিনের যে কোনও সময় খেতে পারেন। এই রস রক্তের শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। সেই সঙ্গে হজমের সমস্যা, পাকস্থলীর সমস্যা দ্রুত নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। শরীরের বাড়তি মেদ দ্রুত কমানোর জন্য অ্যালোভেরার রস দারুণ কার্যকরী।

তবে গর্ভাবস্থায় অ্যালোভেরার রস পান করা মোটেও ঠিক নয়। ‘ইন্ডিয়ান জার্নাল অফ ডার্মাটোলজি’তে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, গর্ভবতী নারী বা নতুন মায়েদের জন্য মারাত্মক ক্ষতিকর এই রস। কারণ অ্যালোভেরার রস জরায়ুর সংকোচন ঘটায়। এ ছাড়া অন্ত্রনালীতে নানা সমস্যার সৃষ্টি করে। সূত্র : জি নিউজ

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)