শ্রীলংকার বিপক্ষে ফেবারিট বাংলাদেশ: মোসাদ্দেক

১৮ জুলাই ২০১৯

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

শ্রীলংকার বিপক্ষে সাতটি দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে বাংলাদেশ। জিততে পারেনি একটা সিরিজও। দুটি সিরিজ অবশ্য ১-১ সমতায় শেষ হয়েছে। একটায় বাংলাদেশ হেরেছে ২-১ ব্যবধানে। বাকি চারটি সিরিজেই (৩-০) ধবলধোলাই হয়েছে বাংলাদেশ। তবে টাইগাররা এখন বদলে যাওয়া এক দল। সর্বশেষ শ্রীলংকা বিপক্ষে ওয়ানডে সিরিজে ১-১ ব্যবধানে সমতা করেন মাশরাফিরা। এবার শ্রীলংকায় সিরিজ জয়ের লক্ষ্য ধরে যাবে টাইগাররা। সিরিজ জয়ের বড় সম্ভাবনাও দেখছেন মোসাদ্দেক হোসেন।

বিশ্বকাপে শ্রীলংকার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচটি বৃষ্টির পেটে চলে যায়। বিশ্বকাপে ওই ম্যাচটায় জয় ধরে রেখেছিল বাংলাদেশ। দু'দলের ভক্তদের কাছে ওই ম্যাচ তাই আক্ষেপ হয়ে আছে। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজকে হারানো বাংলাদেশ তাই লংকা সিরিজ খেলতে মুখিয়ে আছে। শ্রীলংকাও খারাপ করেনি বিশ্বকাপে। ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে তারাও। পয়েন্ট টেবিলে এগিয়ে ছিল বাংলাদেশের চেয়ে। আভিস্কা ফার্নান্দো-কুশল পেরেরারা দারুণ ব্যাটিং করেছেন। ঘরের মাঠে ছেড়ে কথা বলবেন না তারাও।

তবে অভিজ্ঞতার এগিয়ে বাংলাদেশ। যদিও মাশরাফি মর্তুজার সময় ফুরিয়ে এসেছে। ফর্মে নেই তামিম। শ্রীলংকা সফরে যাবেন না সাকিব আল হাসান। তারপরও বাংলাদেশের ভালো সুযোগ দেখছেন মোসাদ্দেক, 'ব্যাটিং এবং বোলিংয়ে আমরা তাদের চেয়ে এগিয়ে। অভিজ্ঞতার কথা ধরলেও তাদের চেয়ে এগিয়ে বাংলাদেশ। শ্রীলংকার বিপক্ষে তাই ফেবারিট আমরা।'

দলে সাকিব না থাকা এবং ইনজুরির কারণে মাহমুদুল্লাহ রিয়াদ বোলিং করতে না পারায় অলরাউন্ডার হিসেবে দলে জায়গা আরও পোক্ত করার ভালো সুযোগ বলে মনে করেন মোসাদ্দেক, 'আমি নিজেকে ব্যাটিং অলরাউন্ডার মনে করি। অভিষেকের পরে প্রায় প্রতি ম্যাচেই বোলিং করেছি। এমনও হয়েছে রিয়াদ ভাই বোলিং করার পরও আমি পাঁচ-ছয় ওভার বোলিং করেছি। এটা সত্য রিয়াদ ভাইয়ের ইনজুরি আমাকে বোলিংয়ে বেশি ভালো করার সুযোগ এনে দিয়েছে। অলরাউন্ডার হিসেবে নিজেকে প্রমাণের ভালো সুযোগ এটা।'

আর সাকিব না থাকায় দলে সুযোগ পেলে দ্রুত বল হাতে নিতে হবে মোসাদ্দেকের। বেশি ওভার বোলিং করতে হবে। এগুলোও মাথায় আছে তার। একাদশে থাকলে সুযোগটা তিনি কাজে লাগাতে চান। এছাড়া বিশ্বকাপে মোসাদ্দেককে সাতে ফিনিশার হিসেবে ব্যাট করতে হয়েছে। শ্রীলংকা সিরিজেও তাকে ওই জায়গায় ব্যাটিং করতে হবে বলেই মনে করেন মুসা। তিনি ওই জায়গায় অভ্যস্ত হয়ে গেছেন বলেও মন্তব্য করেন। বাংলাদেশ দল দুই ভাগে শ্রীলংকা সফরে যাবে। প্রথম গ্রুপটি ২০ এবং পরের গ্রুপটি ২২ জুলাই শ্রীলংকার উদ্দেশ্যে দেশ ছাড়বে।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: [email protected] (প্রিন্ট), [email protected] (অনলাইন)