বকেয়া বেতন দাবি

শ্রমিকদের বিক্ষোভে পুলিশের লাঠিচার্জ, আহত ৫

০৯ জুলাই ২০১৯

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

উপজেলার মৌচাক ইউনিয়নের মাঝুখান এলাকায় সোমবার দেভা লিমিটেড নামে তৈরি পোশাক কারখানায় বকেয়া বেতেনের দাবিতে শ্রমিকরা বিক্ষোভ সমাবেশে করেছে। ওই সময় বিক্ষুব্ধ শ্রমিকরা সড়ক অবরোধ করতে গেলে পুলিশ লাঠিচার্জ করলে কমপক্ষে ৫ শ্রমিক আহত হয়েছে। কারখানার চার শতাধিক শ্রমিক বকেয়া বেতনের দাবিতে কয়েক দিন ধরে আন্দোলন করে আসছে।

দেভা লিমিটেড নামে একটি তৈরি পোশাক কারখানায় শ্রমিকদের বেতন না দিয়ে গত ঈদুল ফিতর উপলক্ষে কারখানা ১৫ দিনের ছুটি ঘোষণা করে। ওই সময় শ্রমিকদের বলে দেওয়া হয়, ছুটি শেষে ১৬ জুন তাদের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করা হবে। কিন্তু শ্রমিকরা কর্তৃপক্ষের দেওয়া তারিখ অনুযায়ী কারখানায় গেলেও তাদের বকেয়া বেতন-ভাতা দেওয়া হয়নি। ওই সময় আবার ২৫ জুন বকেয়া বেতন-ভাতা পরিশোধের তারিখ দেয় কর্তৃপক্ষ। কারখানা কর্তৃপক্ষের দেওয়া তারিখ অনুসারে সোমবার শ্রমিকরা কারখানায় যায়। কারখানার মূল ফটক বন্ধ ও কর্তৃপক্ষের কাউকে না পেয়ে শ্রমিকরা হতাশ হয়। এ সময় শ্রমিকরা জানতে পারে কারখানাটি অন্য মালিকের কাছে বিক্রি করে দেওয়া হয়েছে। পরে শ্রমিকরা বকেয়া বেতন-ভাতার দাবিতে কারখানার মূল ফটকের সামনে বিক্ষোভ করতে থাকে। পরে কারখানা কর্তৃপক্ষ ১০ জুলাই বকেয়া বেতন দেওয়ার তারিখ দেয়। ১০ জুলাই বেতন দেওয়ার বিষয়টি সঠিক থাকার জন্য শ্রমিকরা সোমবার সকালে স্থানীয় মৌচাক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের অফিসে যাওয়ার জন্য রওনা দেয়। শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে মৌচাক-ফুলবাড়িয়া আঞ্চলিক সড়কে উঠলে শিল্প পুলিশ ও মৌচাক ফাঁড়ি পুলিশ শ্রমিকদের বাধা দেয়। এ সময় শ্রমিকরা বাধা উপেক্ষা করে ওই সড়কে উঠে চলাচলরত যানবাহন ভাংচুরের চেষ্টা করলে পুলিশ তাদের ওপর লাঠিচার্জ করে। এতে ৫-৬ শ্রমিক আহত হয়।

কারখানার অ্যাডমিন ম্যানেজার রফিকুল ইসলাম জানান, ১০ জুলাই শ্রমিকদের সব পাওনা পরিশোধ করা হবে। আমি ছুটিতে আছি। আজ কারখানায় কী ঘটেছে তা জানি না। তবে পুলিশের সঙ্গে নাকি শ্রমিকদের ঝামেলা হয়েছে।

© সমকাল 2005 - 2019

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭ (প্রিন্ট পত্রিকা), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) । ইমেইল: [email protected]