ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউট

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা

১২ জুলাই ২০১৯

জাবেদ ইকবাল

বাংলাদেশের বস্ত্র ও পোশাক শিল্প দেশের উন্নয়নের প্রধান শিল্প খাত হিসেবে অবস্থান করে নেওয়ার পাশাপাশি কৃষির পর একমাত্র সর্বোচ্চ সংখ্যক মানুষকে কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছে। এ ছাড়া বর্তমানে এ খাতটি বিশ্বের কাছ থেকে অন্যতম প্রধান প্রতিযোগী পোশাক উৎপাদক ও রফতানিকারক হয়ে ওঠার পাশাপাশি দেশের সর্বাধিক মুদ্রা আনয়নকারী খাত হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। বর্তমানে এ খাতে ৪৫ লাখ লোক সরাসরি কর্মরত আছে।

বাংলাদেশ প্রচলিত শিক্ষা ব্যবস্থার চেয়ে একজন শিক্ষার্থী এসএসসি পাস করার পর ডিপ্লোমা ইন টেক্সটাইল এবং গার্মেন্ট ডিজাইন অ্যান্ড প্যাটার্ন মেকিং বিষয়ে পাস করার সঙ্গে সঙ্গেই কর্মজীবনে প্রবেশ নিশ্চিত। তাছাড়া ডিপ্লোমা পাসের পর চাকরির পাশাপাশি বিএসসি এবং এমএসসিসহ উচ্চতর ডিগ্রি অর্জনের সুযোগ রয়েছে। সম্মান ও সম্মানীর দিক থেকে অভিজ্ঞতার ভিত্তিতে মাসিক ১৮ হাজার টাকা থেকে শুরু করে লাখ টাকা আয় করা সম্ভব। এসব দিক সামনে রেখে যা সমৃদ্ধ করেছে ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউট। ইনস্টিটিউটের শিক্ষিকা রেবেকা মনসুর বলেন, ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পাসের পরপরই টেক্সটাইলের বিভিন্ন বিভাগে যেমন- স্পিনিং ফেব্রিক, ওয়েট প্রসেস ও গার্মেন্ট ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হিসেবে চাকরি করার সুযোগ। তাছাড়া মার্চেন্ডডাইজারসহ জুট মিলে কর্মসংস্থানের সুযোগ রয়েছে।

সুবিধা :ষটেক্সটাইলের স্পিনিং ফেব্রিক, ওয়েট প্রসেস গার্মেন্টের আলাদা আলাদা ল্যাব।

-প্রযুক্তিনির্ভর চাকরি বাজারের জন্য তথ্যপ্রযুক্তিতে দক্ষ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার গড়ার লক্ষ্যে One Student One Laptop.


-আর্থিক সুবিধাসহ স্বল্পতম সময়ে উচ্চশিক্ষার জন্য নিজস্ব বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ।

-বিদেশে ভর্তি, ক্রেডিট ট্রান্সফার, মাইগ্রেশন ও ভর্তির সর্বোচ্চ সহযোগিতা।

-চাকরি ও ইন্টার্নশিপপ্রাপ্তির নিশ্চয়তা।

-আর্থিক সহায়তায় বিশ্বব্যাংকের বৃত্তি।

বর্তমানে ২০১৯-২০ শিক্ষাবর্ষে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন টেক্সটাইল এবং গার্মেন্ট ডিজাইন অ্যান্ড প্যাটার্ন মেকিং প্রোগ্রামে ভর্তি চলছে।

যোগাযোগ : রোড # ১২, বাড়ি # ২/বি, মিরপুর রোড, ধানমণ্ডি, ঢাকা। ০১৭১৩৪৯৩২৪৬, ০১৮৩৩১০২৮১০।
www.dpi.ac.

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)