ওজন বাড়ে যেসব ফল খেলে

০৯ জুলাই ২০১৯

অনলাইন ডেস্ক

যাদের ওজন বেশি তারা ওজন কমাতে চান আর যাদের ওজন কম তারা বাড়াতে চান। বিশেষজ্ঞদের মতে, অতিরিক্তি বা কম ওজন দুটিই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কথাটা অদ্ভুত শোনালেও, কারও কারও ক্ষেত্রে ওজন কমানোর চেয়ে বাড়ানো বেশি কঠিন।কারণ প্রত্যেকের শারীরিক গঠনই আলাদা। 

যারা ওজন বাড়াতে চান তারা সাপ্লিমেন্টের পরিবর্তে প্রাকৃতিক উপায়ে চেষ্টা করতে পারেন। এজন্য উচ্চ ক্যালরিসম্পন্ন কিছু খাবার খেতে পারেন। কিছু কিছু ফল আছে যেগুলি খেলে প্রাকৃতিকভাবে ওজন বেড়ে যায়। যেমন-

১. আমে নানা ধরণের পুষ্টি উপাদান যেমন- কপার, ভিটামিন বি, ভিটামিন এ এবং ই থাকে। স্বাদের জন্য এই ফলটি অনেকেরই প্রিয়। এ ফলে থাকা ফ্রুকটোজ শরীরে ক্যালরি ও কার্বোহাইড্রেটের পরিমাণ বাড়ায়। প্রতি এক কাপ আমে ৯৯ ক্যালরি থাকে। তাই যারা ওজন বাড়াতে চান বেশি করে আম খান।

২. মাংসপেশী তৈরিতে কলার তুলনা নেই। একটি মাঝারি আকৃতির কলায় উচ্চ পরিমাণে কার্বোহাইড্রেট ও ক্যালরি থাকলেও এটি পুষ্টি গুণ সমৃদ্ধ একটি ফল। ওটমিল, দইয়ের সঙ্গে নিয়মিত কলা মিশিয়ে খেলে ওজন বাড়ে।

৩. নারকেলে প্রচুর পরিমাণে ক্যালরি, ফ্যাট এবং কার্বোহাইড্রেট থাকে। এছাড়া এতে ফসফরাস ও কপারের মতো দারুণ খনিজও পাওয়া যায়। প্রতি ২৭ গ্রাম নারকেলে ৯৯ ক্যালরি পাওয়া যায়। এজন্য যারা ওজন বাড়াতে চান নিয়মিত খাদ্যতালিকায় তারা নারকেল রাখতে পারেন।

৪. শুকনো ফলে থাকা প্রাকৃতিক সুগার তাৎক্ষণিক শক্তি জোগাতে সাহায্য করে। ওজন বাড়াতে ও সুস্থ থাকতে চাইলে নিয়মিত শুকনো ফল খেতে পারেন।

৫. যারা ওজন বাড়াতে চান তাদের জন্য অ্যাভোকাডো ফল আদর্শ। এই ফলে প্রচুর পরিমাণে স্বাস্থ্যকর ফ্যাট পাওয়া যায় যা প্রাকৃতিকভাবে ওজন বাড়াতে সাহায্য করে। একটা মাঝারি আকৃতির অ্যাভোকাডো ফলে ১৬২ ক্যালরি পাওয়া যায়। 

সত্র : টাইমস অব ইণ্ডিয়া  

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: [email protected] (প্রিন্ট), [email protected] (অনলাইন)