মঞ্চে নতুন প্রযোজনা আনছে 'মুক্তবিহঙ্গ'

১০ জুলাই ২০১৯

আহসান রাজীব বুলবুল, কানাডা প্রতিনিধি

'মুক্তবিহঙ্গ'র সংবাদ সম্মেলন

কানাডার ক্যালগারির নাট্যগোষ্ঠী 'মুক্তবিহঙ্গ' ইতোমধ্যে ব্যাপক সুনাম অর্জন করেছে নাটক ও তাদের কার্যক্রম দিয়ে। মানবসেবার প্রত্যয় নিয়ে ক্যালগারির একদল বাংলাদেশি তরুণ মুক্তবিহঙ্গ নামে থিয়েটারের মাধ্যমে প্রতি বছর নতুন প্রযোজনা মঞ্চে নিয়ে আসছেন। 

এই মঞ্চায়নের অর্থ তারা দান করছেন বাংলাদেশের পথশিশু মায়ের আঁচল এবং বাংলাদেশের অটিস্টিক সোসাইটিকে।

ইতোমধ্যে তারা বাংলাদেশের এসব সংস্থাকে আড়াই লাখ টাকা দিয়েছে। সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ বছর তারা মঞ্চে নিয়ে আসছে নতুন প্রযোজনা, যার অর্থ যাবে বাংলদেশের বঞ্চিত শিশুদের সাহায্যার্থে। 

মুক্তবিহঙ্গ এক সংবাদ সম্মেলনে তাদের বার্ষিক কার্যক্রম তুলে ধরে। তারা জানায়, তাদের কার্যক্রমের স্বীকৃতি হিসেবে তারা প্রোফেশনাল থিয়েটারের মর্যাদা পেয়েছে।

এ বছর পঞ্চম প্রযোজনা থেকে সংগৃহিত অর্থ দেওয়া হবে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য। এছাড়াও তারা প্রবাসী বাঙালিদের মধ্যে সামাজিক সচেতনতামূলক কিছু কাজ করার আগ্ৰহ প্রকাশ করে। 

সংবাদ সম্মেলনে এ সময় উপস্থিত ছিলেন মুক্তবিহঙ্গের প্রতিষ্ঠাতা জাহিদ হক ও সদস্য মৌ ইসলাম, অভিজিৎ সাহা, অনন্যা বিশ্বাস ও তাশফীন হোসেন।

সংগঠনটির সঙ্গে ক্যালগারির অটিজম সোসাইটিও কাজ করছে। তাদের মূল উদ্দেশ্য নাট্যচর্চার মাধ্যমে সামাজিক সচেতনতা।

সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে মুক্তবিহঙ্গের প্রতিষ্ঠাতা জাহিদ হক বলেন আমাদের প্রথম থেকেই পরিকল্পনা ছিল নাট্যচর্চার মাধ্যমে সামাজিক সচেতনতা তৈরি করা, আর সেই লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি।

পরে মুক্তবিহঙ্গের সদস্য তাশফীন হোসেনের বাবা-মা বাংলাদেশের প্রথিতযশা ও স্বনামধন্য নাট্যজন জামালউদ্দীন হোসেন ও রওশন আরা হোসেন মুক্তবিহঙ্গের নতুন নাটকের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)