'আলোর পথযাত্রী পাঠাগার' মানুষের অন্তরের ক্ষুধা মিটাবে: এমপি বাবু

১২ জুলাই ২০১৯

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

ছবি: সমকাল

নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার ব্রাহ্মন্দী ইউনিয়নের ছোট বিনাইরচর গ্রামে গড়ে তোলা হয়েছে 'আলোর পথযাত্রী পাঠাগার'। দৈনিক সমকালের সাংবাদিক ও সাহিত্য সাময়িকী ‘আলোর পথযাত্রী’র সম্পাদক সফুরউদ্দিন প্রভাতের উদ্যোগে গড়া এ পাঠাগারের শ্লোগান দেওয়া হয়েছে ‘পড়লে বই আলোকিত হই’।

ভূলতা-আড়াইহাজার আঞ্চলিক মহাসড়কের পাশে ছোট বিনাইরচর ফকিারবাড়ি মাষ্টার সুপার মার্কেটে প্রায় হাজার খানেক বই নিয়ে শুক্রবার উদ্বোধন করা হয়েছে পাঠাগারটির। উদ্বোধনী অনুষ্ঠানকে কেন্দ্র করে ছোট বিনাইরচর এলাকায় কবি-সাহিত্যিকদের মিলনমেলা বসেছিলো। শুক্রবার সকালে নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু আলোর পথযাত্রী’র সম্পাদকীয় কার্যালয় ও এ পাঠাগারের শুভ উদ্বোধন করেন।

এ সময় সাংসদ নজরুল ইসলাম বাবু বলেন, বই মানুষকে উন্নত করে। নিয়ে যায় এক নতুন ভুবনে। এজন্য আমি মনে করি পাঠাগারে সবাই আসবে এবং নিজেকে জ্ঞানের আলোয় বিকশিত করবে। এই পাঠাগার মানুষের অন্তরের ক্ষুধা মিটাবে বলে আশা করি। একটি ভালো বই পড়ে ব্যক্তি যেমন তার নিজের জীবনকে আলোকিত করে, তেমনি জ্ঞানচর্চার মধ্যদিয়ে সমাজ থেকে ধর্মান্ধতা, অশিক্ষা ও কুসংস্কতার দূর করতে পারে।

একাধিক জাতীয় পুরস্কারপ্রাপ্ত প্রাবন্ধিক ও গবেষক অনুপম হায়াৎ বলেন, পাঠাগার সমাজ উন্নয়নের বাহন। একটি জাতির মেধা, মনন, ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতির ধারণ ও লালন-পালনকারী হিসেবে পাঠাগার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সর্বসাধারণের মধ্যে জ্ঞানের আলো ছড়িয়ে দিতে আলোর পথযাত্রী পাঠাগার কাজ করে যাবে তিনি এই প্রত্যাশা করেন।

রূপালী ব্যাংকের পরিচালক ও বিশিষ্ট কবি সাহিত্যিক আব্দুস বাছেত খান বলেন, জ্ঞান আহরণের প্রধান শর্ত হলো বই পড়া ও বইয়ের মাঝে নিজেকে আবিষ্কার করা। ‘আলোর পথযাত্রী পাঠাগার’ জ্ঞানপিপাসুদের মধ্যে সেই আলো ছড়াবে।

আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত ফটো সাংবাদিক ও ফিল্ম মেকার সালাউদ্দিন আজিজি বলেন, আলোকিত জনপদ ও আলোকিত মানুষ গড়ে তুলতে হলে পাঠাগারের কোনো বিকল্প নেই।

পাঠাগারের পরিচালক সাংবাদিক সফুরউদ্দিন প্রভাত বলেন, ‘আলোর পথযাত্রী’ পাঠাগারটি সবার জন্য উম্মুক্ত। পাঠাগার থেকে বাড়িতে নিয়েও বই পড়ার সুযোগ থাকছে। পাঠাগারে বই ছাড়াও দৈনিক সমকালসহ দেশের শীর্ষস্থানীয় বাংলা ও ইংরেজি সংবাদপত্র ও  চাকুরীর পত্রিকাসহ শিশু কিশোরদের হরেকরকম বই পড়ার সুযোগ রয়েছে।

চিত্রকর মনিরুজ্জামান মানিক বলেন, একটি ভাল বই সঠিক ও সুন্দর পথের সন্ধান দেয়। আলোর পথযাত্রী পাঠাগার আলোকবর্তিকা হয়ে সমাজকে এগিয়ে নিয়ে যাবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত  ছিলেন, কাস্টম অফিসার আরিফুল ইসলাম, কবি ও সাহিত্যিক মোয়াজ্জেম বিন আউয়াল, মোর্শারফ মাতুব্বুর, মহিতুল ইসলাম হিরু, অরণ্য সৌরভ, ইউনিয়ন ছাত্রলীগ সাধারণ সম্পাদক আল আমিন মোল্লা সাজিদ, সামসুজ্জামান লিমন, যুবলীগ নেতা নুরুল আমিন মোক্তার, ব্যাংকার আবুল হোসেন, আলমগীর হোসেন সামী, ওয়াহেদ মিয়া প্রমুখ।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)