লর্ডসে স্মিথের বদলি লাবুশানে

১৮ আগস্ট ২০১৯

অনলাইন ডেস্ক

ছবি: ইন্ডিয়া টুডে

দ্বিতীয় অ্যাসেজের চতুর্থ দিন জোফরা আর্চারের ৯০ মাইল গতির এক বাউন্সার এসে লাগে স্টিভ স্মিথের গলায়। মাঠেই লুটিয়ে পড়েন তিনি। প্রাথমিক চিকিৎসা নিয়ে ড্রেসিংরুমে ফিরে যান অজি ব্যাটসম্যান। প্রথম অ্যাসেজ টেস্টে জোড়া সেঞ্চুরি করা স্মিথ তখন ৮০ রান করেছেন। প্রায় ৪০ মিনিট পরে স্মিথ আবার ক্রিজে ফিরে আসেন। খেলেন ৯২ রানের ইনিংস। টানা তিন সেঞ্চুরি হাতছাড়া হয় তার। তবে পঞ্চম দিন জানা গেল বল লাগার সেই ব্যাথায় ব্যাটিং করতে পারবেন না স্মিথ। তার বদলে মার্নাস লাবুশানে ব্যাটিং করবেন।

চলতি বছরের জুলাইয়ে আইসিসি নতুন এই নিয়ম চালু করেছে। কোন ক্রিকেটার আঘাত পেয়ে মাঠ ছাড়লে তার বদলে একজন মাঠে নামতে পারবেন। করতে পারবেন ব্যাটিং কিংবা বোলিং। ওই নিয়ম চালু হওয়ার পর এই প্রথম বলের আঘাত পেয়ে মাঠ ছাড়া স্মিথ পঞ্চম দিন আর মাঠে নামতে পারবেন না বলে নিশ্চিত করা হলো। তার বদলে তাই লাবুশানে খেলবেন বলে আইসিসির টুইটে নিশ্চিত করা হয়েছে।

লাবুশানে যদি ব্যাটিং করেন তবে তিনিই হবেন ক্রিকেটের প্রথম বদলি হিসেবে (ব্যাটিং-বোলিং করা) খেলা ক্রিকেটার। স্মিথের ইনজুরি নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, স্মিথ স্থানীয় সময় রোববার সকালে মাথা ব্যাথা এবং কাধের ব্যাথা নিয়ে ঘুম থেকে উঠেছেন। তার পরীক্ষা করে জানা গেছে ওই আঘাতের কারণে তিনি লর্ডস টেস্টের বাকি সময় খেলতে পারবেন না।

ক্রিকেট অস্ট্রেলিয়া নিয়ম অনুযায়ী, সকালে স্মিথের বেশ কিছু পরীক্ষা করেছেন। তার অসুস্থতার বিষয়টি খুব কাছ থেকে পর্যবেক্ষণ করে দেখা হয়েছে। তারপরই সিদ্ধান্ত দেওয়া হয়েছে তিনি খেলতে পারবেন না। তবে অস্ট্রেলিয়ার জন্য ভালো খবর হলো অ্যাসেজের তৃতীয় টেস্টের আগে সুস্থ হয়ে উঠবেন টপ অর্ডারের এই ব্যাটসম্যান। লির্ডসে আগামী বৃহস্পতিবার সিরিজের তৃতীয় টেস্ট শুরু হবে।

লর্ডসে দ্বিতীয় টেস্টের পঞ্চম দিন দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে ইংল্যান্ড। এই প্রতিবেদন লেখা পর্যন্ত তুলেছে ৪ উইকেটে ১৩৩ রান। প্রথম সেশনের খেলা যখন চলছে ইংলিশদের লিড হয়েছে ১৪০ রানের। দ্বিতীয় ইনিংসে তাদের দেওয়া লক্ষ্যে ব্যাট করতে নামবে অস্ট্রেলিয়া। অঘটন কিছু না ঘটলে তাই এই টেস্টের কপালে ড্রে লেখা আছে। বদলি ক্রিকেটার হলেও লাবুশানের তাই ব্যাটিং করার নিশ্চয়তা দেওয়া যাচ্ছে না।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)