রোহিঙ্গাদের স্থায়ী প্রত্যাবাসন চায় যুক্তরাষ্ট্র: মিলার

প্রকাশ: ২৪ আগস্ট ১৯ । ১৬:১৬ | আপডেট: ২৪ আগস্ট ১৯ । ১৬:৫৭

কুড়িগ্রাম ও চিলমারী প্রতিনিধি

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন রবার্ট মিলার -সমকাল

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট মিলার বলেছেন, রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায়, নিরাপদ এবং স্থায়ী প্রত্যাবাসন চায় যুক্তরাষ্ট্র। এ জন্য মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র। এর পরিপ্রেক্ষিতে মিয়ানমারের সেনাপ্রধানসহ নিরাপত্তা বাহিনীর অনেকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

শনিবার সকালে কুড়িগ্রামের চিলমারী উপজেলার অষ্টমীরচর ইউনিয়নের নটারকান্দি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে প্রতিবন্ধি ও বন্যায় ক্ষতিগ্রস্তদের নগদ অর্থ সহায়তা প্রদান কার্যক্রম উদ্বোধন করার পর সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। 

রাষ্ট্রদূত মিলার রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশ লাখ-লাখ মানুষের জন্য তাদের হৃদয় এবং সীমান্ত খুলে দিয়েছে। বাংলাদেশ যা করেছে তা ব্যতিক্রম এবং ইতিহাসে বিরল। 

এছাড়াও তিনি বাংলাদেশ সরকারের চলমান প্রচেষ্টায় সহযোগিতা করতে বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এক লাখ ডলার প্রদানের ঘোষণা দেন। 

এর আগে ইউএসএআইডি ও কেয়ারের অর্থায়নে এবং স্থানীয় উন্নয়ন সংগঠন সলিডারিটি আয়োজনে ত্রাণ সহায়তা বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন। এ সময় ইউএসআইডির মিশন ডিরেক্টর ডেরিক ব্রাউন, কেয়ারের কান্ট্রি ডিরেক্টর জিয়া চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান, উপজেলা চেয়ারম্যান শওকত আলী সরকার বীরবিক্রম এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মো. শামসুজ্জোহাসহ অন্যান্য কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

এই প্রকল্পের আওতায় চিলমারী ও সদর উপজেলার ১১০ জন প্রতিবন্ধির প্রত্যেককে নগদ সাড়ে ৫ হাজার এবং বন্যায় ক্ষতিগ্রস্ত ১ হাজার ১০০ জনকে সাড়ে ৪ হাজার টাকা করে মোট ৫৫ লাখ ৫৫ হাজার টাকা সহায়তা দেওয়া হয়। এছাড়া প্রত্যেককে কাপড় কাঁচা ও গোসলের সাবান, প্লাস্টিকের বালতি, ডিটারজেন্ট, স্যানেটারি ন্যাপকিন, তরল এন্টিসেপ্টিক ও খাবার স্যালাইন দেওয়া হয়। 

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com