প্রবল বর্ষণে নিভতে পারে আমাজনের আগুন

২৭ আগস্ট ২০১৯ | আপডেট: ২৭ আগস্ট ২০১৯

অনলাইন ডেস্ক

আগুনে পুড়ছে আমাজন বনাঞ্চল- রয়টার্স

পুড়তে থাকা বিশ্বের সবচেয়ে বড় চিরহরিৎ বনাঞ্চল আমাজনের আগুন খুব শিগগিরই নেভার সম্ভাবনা নে‌ই। স্বল্প বৃষ্টিতে হয়তো কিছু এলাকায় আগুনের তাপ কমবে তবে তা পুরোপুরি নিভতে প্রবল বর্ষণের জন্য অপেক্ষা করতে হতে পারে।

ব্রাজিলের আবহাওয়া অধিদফতরের দেওয়া তথ্য বিশ্লেষণ এবং আবহাওয়া বিশেষজ্ঞদের বরাত দিযে মঙ্গলবার এতথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম রয়টার্স।

পৃথিবীতে মোট অক্সিজেনের প্রায় ২০ শতাংশই সরবরাহ করে আমাজন। প্রায় ৩০ লাখ স্বতন্ত্র প্রজাতির গাছপালা ও প্রাণীর আবাসস্থল আমাজনের আগুনের ভয়াবহতার কারণে এই বন রক্ষায় বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আবেদন জানানো হচ্ছে।

রয়টার্স বলছে, আমাজনে যে আগুন লেগেছে তা শুধু ব্রাজিলেই নয়, প্রায় ১০ হাজার কিলোমিটার বিস্তৃত হয়ে তা ছড়িয়ে পড়েছে পাশ্ববর্তী বলিভিয়াতেও। ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা (ইনপে) উপগ্রহ থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে এ বছর প্রথম আট মাসে ব্রাজিলে প্রায় ৭৫ হাজার অগ্নিকাণ্ডের কথা জানিয়েছে।

আবহাওয়াবিদদের তথ্যানুযায়ী, আমাজন এলাকায় সাধারণত সেপ্টেম্বরের শেষ দিকে বৃষ্টিপাত শুরু হয় এবং তা প্রবলভাবে ছড়িয়ে পড়তে অন্তত দুই সপ্তাহ সময় নেয়। আমাজনের যে এলাকায় আগুন জ্বলছে ওই এলাকায় বৃষ্টি শুরু হবে এরও অনেক পরে।

আবহাওয়া অধিদফতরের তথ্য বলছে, ব্রাজিলের উত্তর-পশ্চিম এবং পশ্চিমাঞ্চলে আমাজানে বৃষ্টি শুরু হতে পারে আগামী সপ্তাহে। তবে পূর্বাঞ্চলে এই বৃষ্টি শুরু হবে আরও পরে। ততদিন এই এলাকা শুষ্কই থাকবে।

ব্রাজিলের সাও পাওলো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও আবহাওয়া গবেষক ম্যারিয়া সিলভা দিয়াস বলেন, স্বল্প বৃষ্টিতে হয়তো কিছু এলাকার আগুন নিভবে। তবে পুরোটা নয়। এই স্বল্প বৃষ্টিতে আগুন নেভার সম্ভাবনা নেই।

আমাজনের আগুন নিভতে নিয়মিত প্রবল বর্ষণ প্রয়োজন বলে মনে করেন তিনি। এজন্য অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে বলেও তার ধারণা। ব্রাজিলের এই অধ্যাপক বলেন, আমাজনের আগুন নেভাতে প্রতি এক থেকে দুই ঘণ্টায় অন্তত ২০ মিলিমিটার বৃষ্টিপাত প্রয়োজন।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)