রুমিনের প্লটের আবেদনে বিব্রত বিএনপি

২৬ আগস্ট ১৯ । ০০:০০

সমকাল প্রতিবেদক

দলীয় এমপি ব্যারিস্টার রুমিন ফারহানা ১০ কাঠার প্লট চেয়ে সরকারের কাছে আবেদন করায় বিব্রত বিএনপি। সংসদকে অবৈধ আখ্যা দিয়ে আলোচনায় আসা রুমিন ফারহানা সরকারের কঠোর সমালোচক হিসেবে পরিচিত। প্লটের জন্য তার আবেদন সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। বিএনপির নেতাকর্মীরাও তার সমালোচনা করছেন।

প্রয়াত রাজনীতিক অলি আহাদের মেয়ে রুমিন ফারহানা বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সহ-সম্পাদক। তিনি একাদশ সংসদ নির্বাচনে সংরক্ষিত আসনে দলীয় মনোনয়নে এমপি হন। গত জুনে তিনি সংসদে যোগ দিয়ে প্রথম দিন বক্তব্যে সংসদ ও সরকারকে অবৈধ আখ্যা দিয়ে আলোচিত হন।

রুমিন ফারহানা সরকারের কাছে প্লটের আবেদন করায় তা ভালোভাবে নিচ্ছে না বিএনপি। দলটির জ্যেষ্ঠ নেতারা এ বিষয়ে প্রকাশ্যে মত না জানালেও বিএনপির জলবায়ু পরিবর্তনবিষয়ক সম্পাদক অধ্যাপক একেএম ওয়াহিদুজ্জামান ফেসবুকে লিখেছেন, "বিভিন্ন জায়গায় তদবির করে  কোটার মাধ্যমে সংসদ সদস্য হয়েছেন, তারা কি এই সংসদকে অবৈধ বলার অধিকার রাখেন? আর যদি 'অবৈধ' বলেই ফেলেন, তাহলে কি আর সংসদ সদস্য হিসেবে কোন ধরনের সুবিধা নেওয়ার নৈতিক উপায় থাকে? নিজেকে নিজে 'অবৈধ' বলার পর, সে অবৈধতা দিয়ে কি কোন বৈধ 'সুবিধা'কে 'অধিকার' বলে বর্ণনা করা যায়?"

তবে রুমিন ফারহানার দাবি- প্লটের জন্য করা তার আবেদন সরকারের কাছে নয়, রাষ্ট্রের কাছে। তিনি সমকালকে বলেছেন, এমপিদের জন্য প্লট রাষ্ট্রীয় সুবিধা, যা সরকারের কাছে কোনো চাওয়া নয়। রাষ্ট্রীয় পদে থাকার কারণে এমপিদের কিছু অধিকার সৃষ্টি হয়, যেমন গাড়ি, প্লট।

রুমিন ফারহানা বলেন, সরকার হয়তো তাকে প্লট দেবে না। তিনি সরকারের কাছে এক সুতা জমিও প্রত্যাশা করেন না। তবুও আনুষ্ঠানিকতার জন্য অন্য এমপিদের মতো তিনিও আবেদন করেছেন।

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিমের কাছে করা প্লটের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ায় চটেছেন রুমিন ফারহানা। তিনি বলেন, মন্ত্রী-এমপি না হয়েও কেউ কেউ শুল্ক্কমুক্ত গাড়ি পেয়ে গেছেন। আর তিনি আবেদন করার পরই চিঠি ভাইরাল হয়েছে। বিরোধী রাজনীতিকে হেয় করার জন্য এটা করা হয়েছে। প্লটের জন্য আবেদনকারী বাকি এমপিদেরও নাম প্রকাশের দাবি জানান তিনি।

গত ৩ আগস্ট রুমিন ফারহানা স্বাক্ষরিত আবেদনপত্রে বলা হয়েছে, ঢাকায় তার কোনো জমি, প্লট, ফ্ল্যাট নেই। ১০ কাঠার প্লট বরাদ্দ দেওয়া হলে তিনি চিরকৃতজ্ঞ থাকবেন। তবে নির্বাচন কমিশনে দেওয়া হলফনামা অনুযায়ী ঢাকায় এক হাজার ৮৫০ বর্গফুটের ফ্ল্যাট রয়েছে রুমিনা ফারহানার, যা তিনি মায়ের কাছ থেকে পেয়েছেন। আইন অনুযায়ী, রাজধানীতে ফ্ল্যাট থাকায় রুমিন ফারহানা প্লট পাবেন না। অবশ্য এ প্রসঙ্গে তার বক্তব্য পাওয়া যায়নি।

গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, ১০ কাঠার প্লট বরাদ্দ চেয়ে রুমিন ফারহানার করা আবেদনপত্র পেয়েছেন। আইন অনুযায়ী এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com