বাকৃবি গবেষকের সাফল্য

ডেঙ্গু ভাইরাসের সিরোটাইপ নির্ণয়ের প্রযুক্তি উদ্ভাবন

০৭ আগস্ট ২০১৯

বাকৃবি প্রতিনিধি

ড. মো. আলিমুল হক

ডেঙ্গু জ্বরের ভাইরাসের চারটি সিরোটাইপ রয়েছে— ডেন-১, ডেন-২, ডেন-৩ ও ডেন-৪। এই সিরোটাইপগুলো নির্ণয়ের মলিকুলার পদ্ধতির (মাল্টিপ্লেক্স আরটি-পিসিআর) উদ্ভাবন করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগের অধ্যাপক ড. মো. আলিমুল ইসলাম। এই প্রযুক্তির মাধ্যমে মাত্র দুই ঘণ্টায় ডেঙ্গু ভাইরাসের চারটি সিরোটাইপসহ চিকুনগুনিয়া ভাইরাসেরও সিরোটাইপ সঠিকভাবে নির্ণয় করা যাবে।

বুধবার বাকৃবির মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগে আয়োজিত সংবাদ সম্মেলনে ড. মো. আলিমুল হক নিজেই এই উদ্ভাবনের কথা জানান।

তিনি বলেন, বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে কিট (এনএস-১) দ্বারা ডেঙ্গু জ্বর নির্ণয় করা গেলেও সেটি ভাইরাসের কোন সিরোটাইপ দ্বারা হয়েছে, তা জানা যায় না। ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকা থেকে আসা নানা বয়সের ডেঙ্গু রোগীর লক্ষণ ভিন্ন ভিন্ন। তাদের সিরোটাইপ ডেন-৩ প্রধান হলেও অন্য সিরোটাইপ থাকারও যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, অধ্যাপক ড. মো. আলিমুল ইসলাম ২০০২ সালে দেশের ডেঙ্গু আক্রান্ত রোগীর রক্তের নমুনা থেকে ডেঙ্গু ভাইরাস টাইপ-৩ আইসলেশন এবং সর্বপ্রথম ডেঙ্গু ভাইরাসের জীবন-রহস্য উন্মোচন করেন।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: [email protected] (প্রিন্ট), [email protected] (অনলাইন)