গণিতবিদ বিদ্যা!

১৬ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক

বলিউড অভিনেত্রী বিদ্যা বালান অভিনীত ‘শকুন্তলা দেবী’ ছবির প্রথম পোস্টার প্রকাশিত হয়েছে। একই সঙ্গে ছবিটির টিজারও প্রকাশ করেছেন নির্মাতা। কম্পিউটার মানবী হিসেবে পরিচিত ‘শকুন্তলা দেবী’ চরিত্রে বিদ্যা বালানকে দেখা গেছে ছোট চুল, লাল শাড়ি পরিহিত অবস্থায়। 

আনু মেনন পরিচালিত ‘শকুন্তলা দেবী’ ছবিটি নির্মিত হয়েছে গণিতবিদ শকুন্তলা দেবীর জীবনীর ওপর ভিত্তি করে। 

গণিতবিদ শকুন্তলা দেবীর প্রতিভা প্রকাশ পায় তার ৫ বছর বয়সে। ওই বয়সে তিনি ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের গণিতের সমস্যা সমাধান করতে পারতেন। শুকুন্তলা দেবী কোনোদিন প্রথাগত শিক্ষা গ্রহণ করেননি । কিন্তু গণিতে অসামান্য প্রতিভার জন্য ১৯৮২ সালে তার নাম স্থান পায় ‘গিনিস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস’ এ। 

গণিতে অসামান্য দক্ষতার পাশাপাশি শকুন্তলা দেবী জ্যোতিষ বিদ্যায় পারদর্শী ছিলেন। একই সঙ্গে তিনি ঔপন্যাসিক হিসেবেও পরিচিত ছিলেন। শকুন্তলা দেবী রান্নার বই-ও লিখতেন। গণিতের মজার মজার পরিকল্পনা নিয়ে গোটা বিশ্বের অনেক কলেজ, রেডিও স্টেশন, টেলিভিশনে তিনি কথা বলেছেন। সমকামীদের নিয়ে ‘দ্য ওয়ার্ল্ড অব হোমোসেক্সুয়ালিটি’ বইটিও তিনি লিখেছেন। 

অসাধারণ এই ব্যক্তিত্বের চরিত্রে অভিনয় করতে পেরে উচ্ছ্বসিত বিদ্যা বালান। এর আগে এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘ শকুন্তলা দেবী তার স্বাতন্ত্রকে ধরে রেখেছিলেন। তিনি নারীবাদী ছিলেন। অনেক হতাশাগ্রস্তদের তিনি সাফল্যের শিখরে পৌঁছতে সাহসী করে তুলেছিলেন।’ বিদ্যা আরও বলেন, ‘সাধারণত গণিতবিদরা খুব মজার হন না। কিন্তু শকুন্তলা দেবী ছিলেন ব্যতিক্রম।’ 

বলিউডে নারীকেন্দ্রিক ছবিগুলোতে অভিনয়ের ক্ষেত্রে বরাবরই বিদ্যা বালান এগিয়ে রয়েছেন। এরই মধ্যে তার অভিনীত নারীপ্রধান ছবি ‘কাহানি’, ‘তুমহারি সাল্লু’, ‘মিশন মঙ্গল’ দর্শকনন্দিত হয়েছে।  

‘শকুন্তলা দেবী’ ছবিটির সম্ভাব্য মুক্তির তারিখ ধরা হয়েছে ২০২০ সালে গ্রীষ্মের সময়। সূত্র : ইন্ডিয়ান টুডে

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)