সকালে বমি বমি ভাব হয় যেসব কারণে

১৮ সেপ্টেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক

ঘুম থেকে উঠার পর অনেকেরই বমি বমি ভাব হয়। কিছু কিছু কারণে এ সমস্যা হতে পারে। যেমন-

গর্ভাবস্থায় : বিশেষজ্ঞদের মতে, প্রায় ৭০ শতাংশ গর্ভবতী নারী গর্ভাবস্থায় সকালে বমি বমি ভাব অনুভব করেন। বিশেষ করে যারা প্রথমবার গর্ভবতী হন তাদের এ সমস্যা বেশি থাকে। এ ধরনের সমস্যায় সাধারণত গর্ভবতী নারী কিংবা গর্ভস্থ সন্তানের কোনো ক্ষতি হয়। তবে যদি কারও সমস্যা তীব্র হয় এবং সঙ্গে অন্য ধরনের উপসর্গ দেখা দেয় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। 

এসিডিটির সমস্যা হলে : আগের রাতে যদি তেল, চর্বি কিংবা অতিরিক্ত মসলাযুক্ত খাবার খাওয়া হয় তাহলে সকালে উঠে বমি বমি ভাব অনুভূত হতে পারে। এছাড়া এ ধরনের খাবার বেশি খেলে পেটে ব্যথা, বুক জ্বালাপোড়ার লক্ষণ প্রকাশ পায়।

শর্করার পরিমাণ কমে গেলে : ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার পরিমাণ কমে গেলে সকালে উঠে বমি বমি ভাব দেখা দেয়। এছাড়া দুশ্চিন্তা, মাথা ঘোরা, হৃদস্পন্দন বেড়ে যাওয়া, ক্ষুধা লাগলেও সকালে বমি বমি ভাব হয়। 

কম ঘুম হলে : সুস্থ থাকতে রাতে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানো জরুরি। রাতে পর্যাপ্ত বিশ্রাম নেওয়া না হলে সকালে বমি ভাব হয়।

অ্যালকোহল পানে : আগের রাতে অতিরিক্ত অ্যালকোহল পান করলে সকালে বমি বমি ভাব দেখা দেয়। 

তবে এসব কারণের বাইরেও যদি কারও নিয়মিত সকালে ঘুম থেকে উঠার পর বমি বমি ভাব হয় তাহলে দেরী না করে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। সূত্র: হেলদিবিল্ডার্জড 

 

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)