চাঁদের মাটিতে খোঁজ মিলল 'বিক্রমে'র

০৯ সেপ্টেম্বর ১৯ । ০০:০০

সমকাল ডেস্ক

খোঁজ মিলল ইসরো থেকে চাঁদের দক্ষিণ মেরুতে পাঠানো ল্যান্ডার বিক্রমের। তবে এখনও এটির সঙ্গে বেতার সংযোগ স্থাপন করা সম্ভব হয়নি। গতকাল রোববার দুপুরে অরবিটারের পাঠানো ছবি থেকে শনাক্ত করা হয়েছে চাঁদের বুকে হারিয়ে যাওয়া বিক্রমকে। ভারতের মহাকাশ সংস্থা ইসরোর চেয়ারম্যান ও চন্দ্রযান-২ মিশনের প্রধান কে শিভান এ দিন দুপুর ২টা ১১ মিনিটে এক টুইটে এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, সংযোগ স্থাপনের সবরকম চেষ্টা চলছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, অক্ষত অবস্থায় রয়েছে বিক্রম। কিন্তু যে কাজের জন্য চাঁদের মাটিতে পাঠানো হয়েছে, তা করতে কতটা সক্ষম এই মহাকাশযান, তা এখনই বলা সম্ভব নয়।

অরবিটারের থার্মালের মাধ্যমে পাওয়া গেছে বিক্রমের ছবি। ইসরো থেকে শনিবার জানানো হয়েছিল, চন্দ্রযান মিশনের প্রদীপ এখনও জ্বলছে। রাষ্ট্রীয় টেলিভিশন 'দূরদর্শন'কে ইসরো চেয়ারম্যান শিভান জানিয়েছিলেন, আগামী দুই সপ্তাহের মধ্যে হারিয়ে যাওয়া ল্যান্ডারকে খুঁজে বের করার চেষ্টা করা হবে। তবে এতটা দেরি হয়নি। মাত্র ৩৬ ঘণ্টার কম সময়ের মধ্যেই শনাক্ত করা হয়েছে বিক্রমের অবস্থান। ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে অবতরণের সময় মাত্র ২ দশমিক ১ কিলোমিটার দূরে ইসরোর সঙ্গে হঠাৎ সংযোগ বিচ্ছিন্ন হয় বিক্রমের। ইসরোর মিশন কন্ট্রোল রুম থেকে বহুবার কমান্ড পাঠালেও কোনো সাড়া দেয়নি বিক্রম। মনে করা হয়, সফট ল্যান্ডিং করানো সম্ভব হয়নি। তাই আছড়ে পড়েছে চাঁদের বুকে। রাত ২টা ৩০ মিনিট নাগাদ বন্ধ করে দেওয়া হয় লাইভ টেলিকাস্ট। সূত্র :ইন্ডিয়ান এক্সপ্রেস।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com