দুর্নীতি প্রতিরোধে প্রধানমন্ত্রীর দিকে তাকিয়ে দেশবাসী: জি এম কাদের

২১ সেপ্টেম্বর ২০১৯

 সমকাল প্রতিবেদক

জি এম কাদের -ফাইল ছবি

দুর্নীতি প্রতিরোধে প্রধানমন্ত্রীর দিকে দেশবাসী তাকিয়ে আছে বলে মন্তব্য করে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, আমরা আশাবাদী প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে সঠিক ও সফলভাবে দুর্নীতিবিরোধী অভিযান শেষ হবে।

শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাবের মওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে বাংলাদেশ জনতা লীগ আয়োজিত জাপার প্রয়াত চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের স্মরণে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সংগঠনের সভাপতি শেখ ওসমান গনী বেলালের সভাপতিত্বে স্মরণসভায় বাংলাদেশ ন্যাশনাল কংগ্রেসের সভাপতি শেখ শহিদুজ্জামান, বাংলাদেশ ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা, এনডিপি মহাসচিব মঞ্জুর হোসেন ঈশা প্রমুখ উপস্থিত ছিলেন।

জি এম কাদের বলেন, আমাদের উদ্দেশ্য হলো সুশাসন। ক্ষমতার বাইরে থেকে রাজনীতি হয় না। সবাই ক্ষমতায় যাওয়ার জন্য রাজনীতি করে। আমরা ক্ষমতায় থেকে জনগণের সেবা করব, না হলে ক্ষমতার বিপরীতে থেকে রাজনীতি করব। সর্বোপরি ক্ষমতার কাছাকাছি থাকতে হবে।

তিনি বলেন, কোনো দল জাতীয় নির্বাচনে সারাদেশে এক শতাংশ ভোট পেলে জাতীয় সংসদে তাদের এক শতাংশ আসন দেওয়ার ব্যবস্থা থাকতে হবে। সংসদে গিয়ে তারা এক শতাংশ মানুষের প্রতিনিধিত্ব করবে। নিজেদের কথা দেশবাসীকে জানাবে এবং ধীরে ধীরে তাদের দলকে বড় আকারে নিয়ে যাবে। একে বহুদলীয় গণতন্ত্র বলে। কিন্তু আমাদের ব্যবস্থায় (সিস্টেম) বহুদলীয় গণতন্ত্র টিকছে না। ছোট দলগুলো বড় দলের সঙ্গে হয়ে বিলীন হয়ে যাচ্ছে।

নির্বাচন পদ্ধতি পরিবর্তনের দাবি জানিয়ে জাপা চেয়ারম্যান বলেন, যারা জাতীয় পর্যায়ে রাজনীতি করেন, তারা অনেকে এলাকায় গিয়ে নির্বাচিত হতে পারেন না। আবার অনেক আঞ্চলিক নেতা নির্বাচিত হয়ে শুধু এলাকার কথাই ভাবেন। জাতীয় ভাবনা তাদের মাথায় আসে না। এজন্য ভোটের পদ্ধতি পরিবর্তন করে ভোটের আনুপাতিক হারে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করার বিধান করতে হবে।

প্রাদেশিক শাসন ব্যবস্থার দাবি জানিয়ে জি এম কাদের বলেন, প্রাদেশিক ব্যবস্থা চালু হলে ক্ষমতার বিকেন্দ্রীকরণ হবে, ঢাকার ওপর চাপ কমবে। তখন কোনো কাজের জন্য জেলা শহরের মানুষকে ঢাকায় আসতে হবে না।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)