খালি পেটে কলা খাওয়া কি ঠিক?

২৩ সেপ্টেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক

দিনের খাবারের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে সকালের নাস্তা। এ সময় পর্যাপ্ত পরিমাণে পুষ্টিকর খাবার খাওয়া উচিত। 

কলা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি খেলে মাথা ঘোরা থেকে শুরু করে উচ্চ রক্তচাপ, হতাশা, কোষ্ঠকাঠিন্য, গ্যাস্ট্রিকের সমস্যা কমে। এতে থাকা আয়রন রক্ত হিমোগ্লোবিনের পরিমাণ বাড়িয়ে দেয়। শরীর সুস্থ রাখতে কলার তুলনা নেই। অনেকে সকালের নাস্তায় সহজ উপায় হিসেবে কলা খেয়ে নেন। কিন্তু খালি পেটে কলা খাওয়া নিয়ে অনেক বিতর্ক রয়েছে। 

বিভিন্ন গবেষণা বলছে, পটাশিয়াম, ফাইবার, ম্যাগনেশিয়ামের ভালো উৎস হওয়ার পরও খালি পেটে কলা খাওয়া ঠিক নয়। এর কয়েকটি কারণ আছে। যেমন-

১.  কলায় থাকা প্রাকৃতিক চিনি শরীরের শক্তি বাড়ালেও খাওয়ার কিছুক্ষণ পর আবারও পেট খালি হয়ে যায়। 

২. কলা খেলে কিছুক্ষণের জন্য পেট ভরা অনুভূত হয়। সেই সঙ্গে ক্লান্ত লাগে এবং ঘুম ঘুম অনুভূত হয়।

৩. কলায় এসিডিটি ভাব থাকে। এ কারণে খালি পেটে এটি খেলে হজমের সমস্যা হয়।

বিশেষজ্ঞদের মতে, কলায়, প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। এ কারণে সকালের নাস্তায় এটি খাওয়া ভালো। তবে অবশ্যই খালি পেটে নয়। কলার এসিডিক ভাব দূর করতে এর সঙ্গে শুনো ফল, আপেল এবং অন্যান্য ফল একসঙ্গে খেতে পারেন। খালি পেটে কলা খেলে, এতে থাকা উচ্চ পরিমাণের ম্যাগনেশিয়াম শরীরে ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়ামে ভারসাম্য নষ্ট করতে পারে। তখন হৃদরোগজনিত  জটিলতা দেখা দিতে পারে। 

আয়ুর্বেদ চিকিৎসাও বলছে, সকালে খালি পেটে কোনো ফল খাওয়াই ঠিক নয়। 

বিশেষজ্ঞরা বলছেন, সকালের নাস্তায় কলা রাখা অবশ্যই উপকারী। তবে তা খালি পেটে নয়। বরং বিভিন্ন উপায়ে যেমন- শুকনো ফল, ওটমিলের সঙ্গে মিশিয়ে, চকলেট ব্যানানো স্মৃদি বানিয়ে খেতে পারেন। সূত্র : এনডিটিভি

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)