যুক্তরাষ্ট্রে ৩দিনে গ্রেফতার ৩৯ মানবতাবিরোধী অপরাধী

০৫ সেপ্টেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক

ক্যালিফোর্নিয়া, নিউইয়র্ক, টেক্সাস, শিকাগো, ম্যারিল্যান্ড, জর্জিয়া, ফ্লোরিডা, লুইজিয়ানায় তিনদিনের অভিযানে বিভিন্ন দেশের ৩৯ জন যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধীকে গ্রেফতার করেছে যুক্তরাষ্ট্রের পুলিশ। এদেরকে নিজ নিজ দেশে পাঠিয়ে দেয়া হচ্ছে। তবে এদের মধ্যে বাংলাদেশের কেউ নেই বলে জানা গেছে।

ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের পক্ষ থেকে বুধবার বিকেলে জানানো হয়, ২৯ আগস্ট পর্যন্ত ৩ দিনের অভিযানে গ্রেফতার হওয়া ওই ৩৯ জন যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধী ছাড়া আরও ১৬ জন রয়েছে, যাদের বিরুদ্ধে হত্যা, ধর্ষণ, বিচার বহির্ভূত হত্যাযজ্ঞে লিপ্ত থাকার অভিযোগ রয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, ‘যুক্তরাষ্ট্র কখনোই অপরাধীদের স্বর্গরাজ্য নয়’ কর্মসূচির আওতায় এ অভিযান পরিচালিত হয়।

কর্মকর্তারা উল্লেখ করেছেন, গ্রেফতারকৃতদের যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কারের নির্দেশ জারি হয়েছে। এখন তাদেরকে পাঠিয়ে দেয়া হচ্ছে যে দেশ থেকে তারা এসেছিলেন সেই দেশে। দেশসমূহ হচ্ছে– এল সালভেদর, গুয়াতেমালা, চীন, লাইবেরিয়া, কম্বোডিয়া, চাদ, চিলি, কলম্বিয়া, আইভরি কোস্ট, ঘানা, হাইতি, হন্ডুরাস, জ্যামাইকা, নিকারাগুয়া, সিয়েরা লিয়ন ও সুদান।

এর আগে ২০১৪ সালের সেপ্টেম্বরে এ ধরনের প্রথম অভিযানে গ্রেফতার হয়েছিল ২১ জন যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধী।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: [email protected] (প্রিন্ট), [email protected] (অনলাইন)