অভিনয় শেখাবে মাসুদ সেজানের পার্বণ একাডেমি

১১ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৯

বিনোদন প্রতিবেদক

অভিনয় একটি শিল্প। অন্যসব শিল্পের মতোই এটিও চর্চার বিষয়। অভিনয়ের মাধ্যমে তারকা বনে যাচ্ছে অনেকে। সে ক্ষেত্রে প্রয়োজন আত্মবিশ্বাসের পাশাপাশি একটু গাইডলাইন। ছোটপর্দার নির্মাতা মাসুদ সেজান অভিনয় প্রশিক্ষণের জন্য নতুন এক প্রতিষ্ঠান খুলেছেন, যার নাম 'পার্বণ পারফর্মিং আর্ট একাডেমি'। এই প্রতিষ্ঠান থেকে নিয়মিত অভিনয় বিষয়ে কর্মশালা করানো হবে।

প্রতিষ্ঠানটি নিয়ে মাসুদ সেজান বলেন, 'নতুন প্রজন্মের অনেকের মধ্যেই একটা কমন প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। তারা মনে করে, অভিনয়ের জন্য কোনো বিশেষ শিক্ষার প্রয়োজন নেই। তারা সাবলীল, তথাকথিত স্মার্ট– এতেই চলবে; আপাতত চলছেও। যে যা-ই করছে, ফ্যান-ফলোয়ার তাকে ঘিরে ধরছে। এটা যে সাময়িক; নিজেকে পোস্ট করে, বুস্ট করে এই নাম কামানোর মধ্যে যে কোনো গর্ব নেই, স্থায়িত্ব নেই, শিল্পীর মর্যাদা নেই। শিল্পীসত্তার উন্নয়নের চেয়ে নিজের মার্কেটিং কীভাবে করা যায়, এতেই তারা অধিক মনোযোগী। প্রতিবছর মিডিয়ায় এদের মতোই কয়েকশ' জন ঢুকে পড়ে, একই হারে দু-এক বছরের মধ্যে আবার তীব্র হতাশা নিয়ে হারিয়েও যায়। তারা জানে না, শিল্পের শর্টকাট কোনো পথ নেই।'

তিনি আরও বলেন, 'শিল্পের পথে অবিরত হাঁটার জন্যও একটা প্রস্তুতি লাগে। নিজেকে ধাপে ধাপে গড়ে তুলতে হয়। সাধনায় রত হতে হয়। ব্রতী হতে হয়। যারা আমাদের চিন্তার সঙ্গে একমত, তাদের প্রস্তুত করতেই আমাদের এই বেসিক অ্যাকটিং ওরিয়েন্টেশন কোর্স। এখানে ক্যামেরার সামনে ব্যবহারিক জ্ঞানের পাশাপাশি অভিনয় প্রশিক্ষণ শিখতে পারবেন।'

জানা গেছে, প্রথম ব্যাচ শুরু হবে ১১ অক্টোবর থেকে। পরবর্তী সময়ে এখানে আরও উচ্চতর কোর্স যুক্ত হতে থাকবে। বেসিক অ্যাকটিং ওরিয়েন্টেশন কোর্স পরিচালনা করবেন মাসুদ সেজান নিজে। পাশাপাশি দেশের অনেক বরেণ্য অভিনয়শিল্পী ও নির্মাতারা এই আয়োজনে অংশ নেবেন।

আগ্রহীরা উত্তরায় একাডেমি কার্যালয়ে সরাসরি যোগাযোগ করতে পারেন। পার্বণ, বাসা- ৪৪, সড়ক-১, সেক্টর-০৫, উত্তরা, ঢাকা।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: [email protected] (প্রিন্ট), [email protected] (অনলাইন)