সাকিব-তামিমদের পক্ষে ফিকা

২২ অক্টোবর ২০১৯ | আপডেট: ২২ অক্টোবর ২০১৯

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

বাংলাদেশের ক্রিকেটাররা সোমবার ১১ দফা দাবিতে ধর্মঘট ডেকেছেন। তারা কোন ধরণের ক্রিকেটে অংশ নেবে না বলে জানিয়েছে। মঙ্গলবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালকরা এক বৈঠক করেন। এরপর সংবাদ সম্মেলনে করলেও ক্রিকেটারদের দাবি পূরণের ব্যাপারে তেমন কিছু বলেননি। এরই মধ্যে সাকিব-তামিমদের সমর্থন দিয়ে ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেট অ্যাসোসিয়েশনস (ফিকা) বিবৃতি দিয়েছে। সংগঠনটির প্রধান টনি আইরিশ বাংলাদেশের ক্রিকেটারদের এই আন্দোলনকে সমর্থন জানিয়ে প্রশংসা করেছেন।

ফিকার পক্ষে তিনি বলেন, 'ফিকা বাংলাদেশের ক্রিকেটারদের একত্রিত হয়ে তাদের নায্য দাবি-দাওয়া উত্থাপন করাকে সাধুবাদ জানাচ্ছে। বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ ক্রিকেট খেলুড়ে দেশ। তা স্বত্ত্বেও বাংলাদেশের ক্রিকেটারদের চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে। এ থেকে পরিষ্কার ক্রিকেটারদের সেখানে যেভাবে দেখা হচ্ছে তাতে একটা পরিবর্তন দরকার।

ক্রিকেটারদের আন্তর্জাতিক সংগঠন ফিকার লোগো। ছবি: ফাইল

আমাদের কাছে এটাও পরিষ্কার, বাংলাদেশের ক্রিকেটারদের ক্যারিয়ার এবং জীবন-জীবিকা হুমকির মুখে পড়ছে। তারা ক্রিকেট খেলে খুব একটা সম্মানের জায়গায় নেই। এ নিয়ে দেশটির ক্রিকেট অ্যাসোসিয়েশনের কথা বলা উচিত। তাদের প্রতিনিধি হওয়া উচিত। কিন্তু বাংলাদেশের ক্রিকেট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশেন ক্রিকেটারদের এই ক্রান্তিকালে তাদের দায়িত্ব ঠিক মতো পালন করছে না। আমাদের কাছে আরও উদ্বেগের একটা বিষয় হচ্ছে, কোয়াবের পদে থাকা ব্যক্তি বাংলাদেশ ক্রিকেট বোর্ডেরও পদে আছেন।'

বাংলাদেশের ক্রিকেটারদের দাবির কথা চিন্তা করে ফিকার চেয়ারম্যান বলেন, 'সামগ্রিক বিষয় চিন্তা করে মনে করছি যে, ফিকার পক্ষ থেকে তাদের সমর্থন দেওয়া খুবই গুরুত্বপূর্ণ।' কিছুদিন আগে লন্ডনে ফিকার বার্ষিক সম্মেলন হয়ে গেছে। সেখানে ফিফার সদস্যপদ এবং কাজের নূন্যতম মান কাঠামো কী হবে তা নির্ধারণ করে সংশোধনী আনা হয়েছে। সেখানে ক্রিকেটারদের সুযোগ-সুবিধা নিশ্চিতের কথা বলা হয়েছে। সংকট সমাধান না হলে ফিকা তাই কোয়াবের সদস্যপদ নিয়েও এখন পর্যলোচনা করতে পারে।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)