ডেঙ্গু আক্রান্ত আরও ৩১৪ জন হাসপাতালে ভর্তি

০৬ অক্টোবর ২০১৯ | আপডেট: ১৩ নভেম্বর ২০১৯

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ডেঙ্গু আক্রান্ত হয়ে রোববার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৩১৪ জন নতুন করে সারাদেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এদের মধ্যে ৭৩ জন ঢাকায় এবং ২৪১ জন দেশের অন্য এলাকাগুলোতে হাসপাতালে ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত জানুয়ারি থেকে ৬ অক্টোবর পর্যন্ত সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে মোট ৮৯ হাজার ৯৩০ জন। এদের মধ্যে ৮৮ হাজার ৩৫৬ জন চিকিৎসা শেষে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন। অর্থাৎ সারাদেশে হাসপাতালগুলোতে চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়ে বাড়ি ফেরা রোগীর সংখ্যা ৯৮ শতাংশ।

এশিয়ার অন্যান্য দেশের মতো এ বছর বাংলাদেশেও ডেঙ্গুর প্রাদুর্ভাব ভয়াবহ আকার ধারণ করে। তবে গত সেপ্টেম্বরের শুরু থেকে পরিস্থিতির উন্নতি হতে শুরু করে। বর্তমানে দেশের হাসপাতালগুলোতে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি আছেন ১ হাজার ৩৩৮ জন। এদের মধ্যে ঢাকায় চিকিৎসা নিচ্ছেন ৪৭০ জন।

রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এ বছর ডেঙ্গু সন্দেহে ২৩৬টি মৃত্যুর তথ্য পেয়েছে। এর মধ্যে সংস্থাটি এ পর্যন্ত ১৩৬টি ঘটনার পর্যালোচনা সমাপ্ত করে ৮১টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: [email protected] (প্রিন্ট), [email protected] (অনলাইন)