হজমশক্তি বাড়াবে যেসব খাবার

১০ অক্টোবর ২০১৯

অনলাইন ডেস্ক

অনেকেরই হজমের সমস্যা আছে। এর ফলে প্রায়ই বমি বমি ভাব, পেটে গ্যাস জমা, কোষ্টকাঠিন্য, ডায়ারিয়া, পেট ফাঁপা, বুক জ্বালা ভাব অনুভূত হয়। 

এমন কিছু খাবার আছে যে গুলি হজমশক্তি বাড়াতে সাহায্য করে। যেমন-

আদা : আদা হজমজনিত যেকোনো সমস্যা দূর করতে দারুণ কাজ করে। এ কারণে হজমের সমস্যা কমাতে আদার গুঁড়া, আদা চা কিংবা আদা টুকরা করে খেতে পারেন।

আনস্যাচুরেটেড ফ্যাট : উদ্ভিজ্জ তেল বিশেষ করে অলিভ অয়েলে প্রচুর পরিমাণে আনস্যাচুরেটেড ফ্যাট থাকে। এ ধরনের ফ্যাট হজমশক্তি বাড়াতে ভূমিকা রাখে।

খোসাসহ সবজি : সবজিতে থাকা ফাইবার পেট পরিস্কার রাখতে সাহায্য করে। সবজির খোসায় বেশি পরিমাণে ফাইবার থাকে। বিশেষ করে আলু, শিম, মটরশুটি জাতীয় সবজি খোসাসহ খেলে হজমশক্তি বাড়ে।

ফল : অনেক ফলেও পর্যাপ্ত ফাইবার থাকে। ফলে থাকা ভিটামিন এবং খনিজও হজমের জন্য উপকারী। বিশেষ করে আপেল, কমলা, কলা ইত্যাদি ফল হজমশক্তি বাড়াতে ভূমিকা রাখে।

দই : দইয়ে প্রচুর পরিমাণে প্রবায়োটিক থাকে। নিয়মিত দই খেলে হজমশক্তি বৃদ্ধি পায়।

শাক : প্রায় সব ধরনের শাকই হজমশক্তি বাড়ায়। 

যাদের নিয়মিত হজমের সমস্যা হয় তাদের কিছু খাবার যেমন-বিকল্প চিনি, অতিরিক্ত মিষ্টি পানীয়, দুধ বা সাদা চকলেট, অতিরিক্ত স্যাচুরেটেড ফ্যাটযুক্ত খাবার যেমন- পনির, ক্রিম এড়িয়ে চলা উচিত। এছাড়া কফি বা কফি জাতীয় পানীয়, অতিরিক্ত ঝাল বা মসলাযুক্ত খাবারও পরিহার করা উচিত। সূত্র : মেডিকেল নিউজ টুডে

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: [email protected] (প্রিন্ট), [email protected] (অনলাইন)